২১ ফাল্গুন, ১৪৩০ - ০৪ মার্চ, ২০২৪ - 04 March, 2024
amader protidin

শিক্ষার্থী নিপীড়নের প্রতিবাদে রাবি অধ্যাপকের অনশন

আমাদের প্রতিদিন
1 year ago
822


রাজশাহী বিশ্ববিদ্যাল প্রতিনিধি:

দেশের শিক্ষাঙ্গনগুলোতে ছাত্রলীগ নেতাকর্মীদের নৈরাজ্য ও নিপীড়নের প্রতিবাদে এবং দোষীদের বিচার দাবিতে প্রতীকী অনশন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাব অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন খাঁন। এ সময় তিনি শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত অধিকার ও দখলমুক্ত ক্যাম্পাসের দাবি জানান।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ১০টায় থেকে বিকাল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে এ অনশনে বসেন তিনি।

এসময় অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, দেশজুড়ে সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ একের পর এক যে নিপীড়ন, নির্যাতন চালিয়ে যাচ্ছে যা রীতিমত মানবাধিকার লঙ্ঘন। এটি মেনে নেয়া যায়না। একজন সাধারণ শিক্ষক হিসেবে আমি ব্যথিত, ক্ষুব্ধ এবং উদ্বিগ্ন। এই নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ এবং নির্যাতিতদের পাশে দাঁড়ানো আমার নৈতিক দায়িত্ব বলে মনে করছি। সেই দায়িত্ব থেকে আজ বিকাল ৫টা পর্যন্ত অনশন করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরো বলেন, ছাত্রলীগের এসব নৈরাজ্য ও নিপীড়নের ফলে অভিভাবকদের মনে শঙ্কা কাজ করছে। শিক্ষার্থীরা স্বাভাবিক পরিবেশে পড়ালেখা করতে পারছে না। আমাদের দেশের সরকার উন্নয়নের দিকে অনেক মনোযোগী। কিন্তু আমরা জানি উন্নয়নের অন্যতম একটি উপাদান শিক্ষা। ফলে শিক্ষাঙ্গন যদি দিন দিন দুর্বল হয়ে পড়ে তাহলে উন্নয়নের ভিত্তি একদিন ভেঙ্গে পড়বে। যেসব নেতা-কর্মীরা শিক্ষাঙ্গনে নৈরাজ্য সৃষ্টি করছে তাদের অবিলম্বে শাস্তির আওতায় আনা উচিত। আমরা দীর্ঘদিন ধরে প্রশাসনের কাছে এসব নৈরাজ্য বন্ধের দাবি জানিয়ে আসলেও প্রশাসন এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না। তারা মিটমাট করার ব্যাপারে বেশি আগ্রহী। এটা আদৌও কাম্য নয়।

 

  

সর্বশেষ

জনপ্রিয়