১২ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৬ মে, ২০২৪ - 26 May, 2024
amader protidin

হোয়াইট হাউসে আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা সেরা বিতার্কিক বাংলাদেশী শারীরিক প্রতিবন্ধি শিক্ষার্থী রাকিব

আমাদের প্রতিদিন
1 year ago
272


পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি:

হোয়াইট হাউসে মার্কিন সরকার কর্তৃক আয়োজীত সংসদীয় বিতর্কে অতিতের সকল রেকর্ড ভেঙ্গে টানা ১৪৪টি বিতর্কে জিতে সেরা বিতার্কিক হয়েছেন বাংলাদেশী শারীরিক প্রতিবন্ধি শিক্ষার্থী শাহ মুহাম্মদ রাকিব হাসান। সে মেধায় মার্কিনীসহ প্রতিযোগীতায় অংশগ্রহনকারী ৭৩ দেশের প্রতিযোগীদের রীতিমত অবাক করে দিয়ে হোয়াইট হাউস রেকর্ড বুকে তার নাম অন্তর্ভুক্ত করে নিয়েছে। আগামী মঙ্গলবার (২৮শে মার্চ) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ওয়াশিংটন হোয়াইট হাউস সাউথ কোর্ট অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিরতণ করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং বিশেষ অতিথি থাকবেন জেফ জায়েন্টস। তবে পাসপোর্ট না থাকায় রাকিব সরাসরি পুরষ্কার গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হতে পারছেন না। শাহ মুহাম্মদ রাকিব হাসান রংপুর পুলিশ লাইন স্কুল এন্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী এবং ভোরের কাগজ পার্বতীপুর প্রতিনিধি মোস্তাফিজুর রহমান বকুলের নাতী। এসব তথ্য নিশ্চিত করেছেন শিক্ষার্থীর পরিবার।

‘বিশ্বের ভবিষ্যত নেতাদের খোঁজা’ শীর্ষক ‘হোয়াইট হাউজ আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ গত ২৭ ফেব্রæয়ারী থেকে ১৪ মার্চ পর্যন্ত অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। মার্কিন সরকার কর্তৃক আয়োজিত সংসদীয় এ বিতর্ক প্রতিযোগিতায় এবছর সারা বিশ্বের ৭৩ দেশের ৫৩৪ জন বিতার্কিক অংশগ্রহণ করে। তারা খুব উদ্যমী হয়েই ইভেন্টে অংশগ্রহণ করেন। বিতর্ক প্রতিযোগিতার ফলাফল গত ১৭ মার্চ  হোয়াইট হাউসে প্রকাশিত হয়। মার্কিন সরকার প্রতিবছর একটি ব্রিটিশ পার্লামেন্টারি অথবা এশিয়ান পার্লামেন্টারি বিতর্কের আয়োজন করে থাকেন।

এতে চ্যাম্পিয়ান হয়েছে রাশিয়ান ফেডারেশন, ১ম রানার আপ হয়েছে কিংডম অফ নেদারল্যান্ডস, ২য় রানার আপ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফাইনালের সেরা স্পিকার হয়েছেন হল্যান্ড লোপ মিশিগান (রাশিয়ান ফেডারেশন)। টুর্নামেন্টের সেরা বিতার্কিক হয়েছে শাহ মুহাম্মদ রাকিব হাসান (গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ)।

উল্লেখ্য, শাহ মুহাম্মদ রাকিব হাসান টানা ১৪৪টি বিতর্কে জিতে অতীতের সকল রেকর্ড ভেঙ্গেছেন এবং হোয়াইট হাউস রেকর্ড বুকে তার নাম অন্তর্ভুক্ত করেছেন। এর আগে সর্বশেষ রেকর্ড করেছিলেন লুই অ্যান্ডারসন। তিনি টানা ১৩৯ বিতর্কে জয়লাভ করেছিলেন।

১৭ বছর বয়সী শাহ মোহাম্মদ রাকিব হাসান রংপুর পুলিশ লাইন উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। রংপুর শহরের লালকুঠি এলাকায় পরিবারের সঙ্গে বসবাস করছেন রাকিব। তার গ্রামের বাড়ি দিনাজপুর জেলার পার্বতীপুর উপজেলার রামরায়পুর গ্রামে। তার বাবা শাহ মোঃ আবু সায়েম পেশায় একজন ব্যবসায়ী এবং মা মোছাঃ রোকেয়া বেগম একজন গ্রহিণী। রাকিব জন্মের পর থেকেই শারীরিক প্রতিবন্ধী। ছেলের সাফল্যে গর্বিত মা-বাবা রাকিবের জন্য দেশ বিদেশের সবার কাছে দোয়া কামনা করেছেন।

রাকিব বাংলাদেশে জাতীয় যুব পার্লামেন্ট-২০২২ ১ম রানার আপ জাতীয় বিতর্ক-২০১৯ বিজয়ী, বঙ্গবন্ধু জাতীয় মেধা অন্বেষণ ২০২২ রংপুর মহানগর পর্যায়ে প্রথম (সেরা মেধাবী), ঢাকা বিশ^বিদ্যালয় মডেল ইউনাইটেট নেশনস-২০২৩ ভারবাল মেনশন এওয়ার্ড, জাহাঙ্গীর নগর বিশ^বিদ্যালয় ইউনাইটেট নেশনস-২০২৩ ভারবাল মেনশন এওয়ার্ড-২০২২, স্পেশাল মেনশন এওয়ার্ড নটর ডেম কলেজ মডেল ইউনাইটেট ন্যাশন-২০২৩ ভারবাল মেনশন এওয়ার্ড অর্জনের কৃতিত্ব দেখিয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়