৯ আষাঢ়, ১৪৩১ - ২৩ জুন, ২০২৪ - 23 June, 2024
amader protidin

অ্যালায়েন্স ক্যাপিটালের এমডির দেশত্যাগে নিষেধাজ্ঞা চায় বিএসইসি

আমাদের প্রতিদিন
1 year ago
251


ঢাকা অফিস:

সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) খন্দকার আসাদুল ইসলামের দেশত্যাগে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে মঙ্গলবার (২৮ মার্চ) বাংলাদেশ পুলিশের বিশেষ শাখার অতিরিক্ত মহাপরিদর্শকের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হয়েছে।

বুধবার (২৯ মার্চ) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিএসইসির অতিরিক্ত পরিচালক মোহাম্মদ সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, খন্দকার আসাদুল ইসলাম তার ব্যবস্থাপনাধীন মিউচুয়াল ফান্ড থেকে বেআইনিভাবে ৪৫ কোটি ৭ লাখ টাকা সম্পদ ব্যবস্থাপনা কোম্পানির ব্যাংক হিসাবে স্থানান্তর করেছেন। পরবর্তী সময়ে এ অর্থ নগদ উত্তোলন কিংবা অজ্ঞাত প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে স্থানান্তর করা হয়েছে। ২০২১ সালের ১ জুলাই থেকে গত বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে এ অর্থ স্থানান্তরের ঘটনা ঘটেছে। মিউচুয়াল ফান্ডের এ অর্থ বিনিয়োগকারীদের টাকা এবং খন্দকার আসাদুল ইসলাম সেটি পাচার করেছেন। এ বিষয়ে কমিশনের তদন্ত কার্যক্রম চলমান রয়েছে এবং কমিশনের পক্ষ থেকে এ বিষয়ে সম্পদ ব্যবস্থাপকের কাছ থেকে অর্থ পাচারের বিষয়ে ব্যাখ্যা ও পূর্ণাঙ্গ তথ্য চাওয়া হয়েছে। কিন্তু তদন্ত কমিটি এ বিষয়ে খন্দকার আসাদুল ইসলামের কাছ থেকে কোনো সহায়তা পায়নি। বিনিয়োগকারীদের অর্থ ব্যবহারের বিষয়ে তিনি কমিটিকে কোনো ধরনের নির্ভরযোগ্য প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন। এ মুহূর্তে আইনি ও ফৌজদারি কার্যক্রম এড়ানোর উদ্দেশ্যে আসাদুল ইসলামের দেশ থেকে পালিয়ে যাওয়ার ঝুঁকি রয়েছে। এ কারণে তিনি যাতে পালাতে না পারেন সেজন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার জন্য পুলিশকে অনুরোধ করেছে বিএসইসি।

মোহাম্মদ সিদ্দিকুর রহমান অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের আর্থিক কেলেঙ্কারির ঘটনা তদন্তে গঠিত কমিটির সদস্য। তার স্বাক্ষরিত চিঠিতে খন্দকার আসাদুল ইসলামের বিস্তারিত তথ্য ও তার ধানমন্ডি বাসার ঠিকানা দেওয়া হয়েছে। পাশাপাশি ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের কাছেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য এ চিঠির অনুলিপি পাঠানো হয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়