৮ ফাল্গুন, ১৪৩০ - ২১ ফেব্রুয়ারি, ২০২৪ - 21 February, 2024
amader protidin

চিলমারীতে বীরবিক্রম মিনি মিউজিয়াম দখল' করে কিশোরী ব্রিগেড ফোর্সের কার্যালয়

আমাদের প্রতিদিন
1 month ago
64


চিলমারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চিলমারীতে বীরবিক্রম মিনি মিউজিয়াম কক্ষ দখল করে কিশোরী ব্রিগেড ফোর্স নামে একটি সংগঠনের অস্থায়ী কার্যালয় উদ্বোধন করার অভিযোগ উঠেছে। উপজেলা পরিষদ চেয়ারম্যানের অনুমতিতে স্বাপেক্ষে কার্যালয়ের উদ্বোধন করা হয়েছে বলে সংগঠনের কর্তাদের দাবী।

জানা গেছে,উপজেলা প্রশাসনের উদ্যোগে ২০২৩সালের প্রথমের দিকে প্রয়াত শওকত আলী সরকার বীরবিক্রমের স্বরণে ও চিলমারীর ঐতিহ্য সংগ্রহশালা হিসেবে উপজেলা পরিষদ চত্বরে অবস্থিত উপজেলা প্রশাসন পাবলিক লাইব্রেরী ভবনে 'বীরবিক্রম মিনি মিউজিয়াম' উদ্বোধন করা হয়। মিউজিয়ামে চিলমারীর ইতিহাস,সংস্কৃতি,কালের সাক্ষীসহ মুক্তিযুদ্ধের দূর্লভ চিত্রশিল্পী সংরক্ষণ করা হয়েছে।এতে স্থানীয় নতুন প্রজন্ম মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে এবং চিলমারীর ঐতিহ্য সম্পর্কে জানতে পারবে।

বুধবার(৩জানুয়ারী)সকালে বীরবিক্রম মিনি মিউজিয়ামের সাইন বোর্ডের উপরে উপজেলা কিশোরী ব্রিগেড ফোর্স’র অস্থায়ী কার্যালয়ের সাইনবোর্ড লাগিয়ে কার্যালয়ের উদ্বোধন করা হয়।উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. রুকুনুজ্জামান শাহীন। এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো. নুরুজ্জামান আজাদ জামান, মৎস্য অফিসার নুরুজ্জামান খান,মাধ্যমিক শিক্ষা অফিসার তাহের আলী প্রমূখ।

এদিকে বীরবিক্রম মিউজিয়ামটি দখল করে অন্য সংগঠনের অস্থায়ী কার্যালয় উদ্বোধন করায় এলাকায় সমালোচনার সৃষ্টি হয়েছে।

উপজেলা ব্রিগেড ফোর্স’র সভাপতি রাইয়াত মারিয়া সরশী বলেন,আমরা উপজেলা চেয়ারম্যানের কাছে লিখিত আবেদন করেছি। উনি আমাদের আবেদন পত্রটি গ্রহন করে অনুমতি দিয়েছেন।

বীরবিক্রম মিনি মিউজিয়ামের দায়িত্বে থাকা সুমিত্রা রাণী জানান,এবিষয়ে আমার কিছু জানা নেই,তবে গতকাল তারা আমাকে চেয়ারম্যানের স্বাক্ষরিত অনুমতি পত্র দেখিয়েছিলেন।

উপজেলা ছাত্রলীগের সম্মেলন প্রস্তুতি কমিটির সাবেক আহবায়ক বদিউজ্জামান বদরুল বলেন,একজন বীরবিক্রমের নামে একটি মিউজিয়াম সেটি অন্য কোনো সংগঠনের ব্যক্তিগত কার্যালয় হতে পারে না।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহিম জানান,আমি এটার সাথে দ্বিমত পোষণ করছি।কারণ মিউজিয়ামে ইতিহাস ঐতিহ্যের কিছু আলোকচিত্র আছে।যেসব দেখে বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে।

উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.রেজাউল করিম লিচু জানান,বীরবিক্রম মিনি মিউজিয়ামের কার্যালয়ের কক্ষ বাইরের কোনো সংগঠনের অস্থায়ী কার্যালয় হতে পারে কি না বা কত টুকু যুক্তিসঙ্গত তা আমার জানা নেই।তবে এটা মোটেও ঠিক হয়নি।

এবিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.রুকুনুজ্জামান শাহীন জানান,মিউজিয়াম মিউজিয়াম ই থাকবে। তাদের বসার জায়গা না থাকায় কয়েকদিনের জন্য বসতে দেয়া হয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়