৮ ফাল্গুন, ১৪৩০ - ২১ ফেব্রুয়ারি, ২০২৪ - 21 February, 2024
amader protidin

পীরগাছায় ‘সমলয় পদ্ধতিতে’ ধান চাষাবাদের কার্যক্রমের উদ্বোধন

আমাদের প্রতিদিন
3 weeks ago
78


পীরগাছা (রংপুর) প্রতিনিধি:

রংপুরের পীরগাছায় ‘সমলয় পদ্ধতিতে’ ধান চাষাবাদের কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার উপজেলার সদর ইউনিয়নের চন্ডিপুর গ্রামে আধুনিক কৃষি যন্ত্রপাতি ও প্রযুক্তি ব্যবহার করে স্বল্পসময়ে অধিক ফসল উৎপাদনের লক্ষ্যে ৫০ একর জমিতে সমলয় পদ্ধতিতে হাইব্রিড জাতের ধানের  চারা রোপনের উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, এ পদ্ধতিতে ধান চাষে কৃষককে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে বীজ, সার, কীটনাশক, পরিচর্যার জন্য যন্ত্রপাতি ও ধানবপন, রোপণ থেকে শুরু করে কাটাই—মাড়াই—ঝাড় ও বস্তাবন্দিতে অত্যাধুনিক মেশিন সরবরাহ করা হবে। সমলয় পদ্ধতিতে হাইব্রিড জাতের ধান চাষে বীজবপনে ২৫ দিন ও চারা রোপণে ১২০ দিনের মধ্যে ফসল ঘরে তুলতে পারে।

আজ বুধবার চন্ডিপুরস্থল এলাকায় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে চারা রোপণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হক সুমনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ—পরিচালক রিয়াজ উদ্দিন, উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মুসা নাসের চৌধুরী, ইউপি চেয়ারম্যান মোস্তাফিজার রহমান রেজা, কৃষক সাদেকুল ইসলাম রানা প্রমুখ।

সর্বশেষ

জনপ্রিয়