১৬ ফাল্গুন, ১৪৩০ - ২৯ ফেব্রুয়ারি, ২০২৪ - 29 February, 2024
amader protidin

বেড়েছে স্কুল-কমেছে পরীক্ষার্থী

আমাদের প্রতিদিন
2 weeks ago
61


দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এসএসসি’তে অংশ নেবে ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী

দিনাজপুর প্রতিনিধি:

আর দু’দিন পরেই অনুষ্ঠিত হচ্ছে শিক্ষার্থীদের স্কুল জীবনের শেষ পাবলিক পরীক্ষা ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস.এস.সি) পরীক্ষা। এই এস.এস.এস সি পরীক্ষায় এবার দিনাজপুর শিক্ষা বোর্ডে গতবছরের তুলনায় বেড়েছে স্কুলের সংখ্যা, কমেছে পরীক্ষার্থী। দিনাজপুর শিক্ষা বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী, গত বছরের (২০২৩ সাল) তুলনায় এবার (২০২৪ সাল) এই শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহনকারী স্কুলের সংখ্যা বেড়েছে ৭২টি, আর পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ১ হাজার ৯২৩ জন।

আর দু’দিন পরেই অর্থ্যাৎ আগামী ১৫ ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে ২০২৪ সালের এস.এস.এস সি পরীক্ষা। দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলীর দেয়া তথ্য অনুযায়ী এবার এসএসসি পরীক্ষায় অংশ নেবে মোট ১ লাখ ৯৯ হাজার ৪৩৬ জন পরীক্ষার্থী। গতবছর ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা ছিলো ২ লাখ ১ হাজার ৩৫৯ জন। অর্থ্যাৎ গতবছরের তুলনায় এবার এই শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ১ হাজার ৯২৩ জন। আর এবার এই বোর্ডের অধীনে রংপুর বিভাগের মোট ২ হাজার ৭৭৫টি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল) পরীক্ষার্থীরা এস.এস.সি পরীক্ষায় অংশ নিচ্ছে। গতবছর এই পরীক্ষায় অংশ নেয় রংপুর বিভাগের ২ হাজার ৭০৩টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থী। অর্থ্যাৎ গতবছরের তুলনায় এবার স্কুলের সংখ্যা বেড়েছে ৭২টি। গতবছরের তুলনায় এবার এই শিক্ষা বোর্ডে একটি পরীক্ষা কেন্দ্র বেড়েছে। গতবছর দিনাজপুর শিক্ষা বোর্ডেও অধীনে রংপুর বিভাগের ৮টি জেলায় এস.এস.সি পরীক্ষায় মোট পরীক্ষা কেন্দ্র ছিলো ২৭৭টি, আর এবার মোট পরীক্ষা কেন্দ্র ২৭৮টি।

দিনাজপুর শিক্ষা বোর্ডের দেয়া তথ্য অনুযায়ী এবারের এস.এস.সি পরীক্ষায় দিনাজপুর জেলায় মোট ৬১টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেবে ৪০ হাজার ৮৫২ জন পরীক্ষার্থী, ঠাকুরগাঁও জেলার ২৪টি কেন্দ্রে মোট ২০ হাজার ১৮০ জন, পঞ্চগড় জেলার ২২টি কেন্দ্রে মোট ১৪ হাজার ৩০১ জন, রংপুর জেলার ৫০টি কেন্দ্রে মোট ৩৪ হাজার ৭৭৭ জন, গাইবান্ধা জেলার ৪০টি কেন্দ্রে মোট ২৭ হাজার ৪৪৪ জন, নীলফামারী জেলার ২৭টি কেন্দ্রে মোট ২৩ হাজার ৫১৫ জন, কুড়িগ্রাম জেলার ৩৪ টি কেন্দ্রে মোট ২২ হাজার ৯৮০ জন এবং লালমনিরহাট জেলার ২০টি পরীক্ষা কেন্দ্রে অংশ নেবে মোট ১৫ হাজার ৩৮৭ জন পরীক্ষার্থী। রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষার্থীর সংখ্যা দিনাজপুর জেলাতেই বেশী। সবচেয়ে কম পঞ্চগড় জেলায়।

এদিকে সুষ্ঠু, শান্তিপুর্ণ ও নকলমমুক্ত পরিবেশে এস.এস.সি পরীক্ষা অনুষ্ঠানে ইতিমধ্যেই সবরকম প্রস্তুতি সম্পন্ন করেছে দিনাজপুর শিক্ষা বোর্ড। স্ব—স্ব জেলা ও উপজেলায় পাঠানো হয়েছে প্রশ্নপত্র। প্রশ্নপত্র ফাঁস রোধে নেয়া হয়েছে সবরকম নিরাপত্তা ব্যবস্থা।

দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর স. ম. আব্দুস সামাদ আজাদ জানান, অতীতের অভিজ্ঞতা থেকে প্রশ্নপত্র ফাঁসরোধে এবার বিশেষ নিরাপত্তামুলক ব্যবস্থা গ্রহন করা হয়েছে। পরীক্ষার আগে প্রতিটি পরীক্ষার প্রশ্নকোড দেয়া হবে, সেই প্রশ্নকোডের বাইরে প্রশ্নপত্র খোলা যাবে না। তিনি বলেন, কেন্দ্র পর্যন্ত প্রশ্নপত্র সরবরাহের কাজে যারা নিয়োজিত থাকবেন, তাদের ক্লোজ মনিটরিং—এর মধ্যে রাখা হয়েছে। নেয়া হয়েছে সবরকম নিরাপত্তামুলক ব্যবস্থা। তিনি আশা প্রকাশ করেন, সবরকম ব্যবস্থা গ্রহন করায় সুষ্ঠু, শান্তিপুর্ণ, নকলমুক্ত ও প্রশ্নপত্র ফাঁসরোধের মধ্য দিয়ে সম্পন্ন হবে ২০২৪ সালের এস.এস.সি পরীক্ষা।

উল্লেখ্য, আগামী ১৫ ফেব্রুয়ারী বাংলা প্রথম পত্র পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এস.এস.সি পরীক্ষা। ১২ মার্চ শেষ হবে লিখিত পরীক্ষা। এরপর ১৩ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।

 

 

 

 

 

 

 

 

 

সর্বশেষ

জনপ্রিয়