৬ বৈশাখ, ১৪৩১ - ১৯ এপ্রিল, ২০২৪ - 19 April, 2024
amader protidin

রংপুরে জাতীয় স্থানীয় সরকার দিবস উদ্যাপিত

আমাদের প্রতিদিন
1 month ago
88


নিজস্ব প্রতিবেদক:

 ‘স্মার্ট হবে স্থানীয় সরকার, নিশ্চিত হবে সেবার অধিকার’— এই প্রতিপাদ্য নিয়ে রংপুরে ‘জাতীয় স্থানীয় সরকার দিবস ২০২৪’ উদ্যাপিত হয়েছে। মঙ্গলবার (২৭শে ফেব্রুয়ারি) রংপুর জেলাপ্রশাসকের সম্মেলনকক্ষে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। রংপুর জেলাপ্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত এই আলোচনাসভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আবু জাফর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুরের জেলাপ্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।

প্রধান অতিথির বক্তৃতায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার বলেন, স্থানীয় সরকারের কার্যক্রম এখন জোরদার হয়েছে। গত ১৫ বছরে রংপুর বিভাগের ৫০ হাজারের অধিক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ভূমি ও গৃহ প্রদান করা হয়েছে। স্থানীয় সরকারের সর্বনিম্ন স্তর হলো ইউনিয়ন পরিষদ। ইউনিয়ন পরিষদের সম্পদগুলোকে কাজে লাগানোর পাশাপাশি নিজস্ব কাজগুলো সঠিকভাবে সম্পন্ন করতে হবে। ইউনিয়ন পরিষদের বরাদ্দ ওয়ার্ডসমূহে সমন্বয়ের ভিত্তিতে বিতরণ করতে হবে। 

উন্নয়ন প্রকল্পের বিষয়ে তিনি বলেন, প্রকল্প গ্রহণে ওভারল্যাপিং করা যাবে না। সকল প্রকল্প রেজিস্টারে অন্তর্ভুক্ত করার পাশাপাশি আধুনিক প্রযুক্তি ব্যবহার করলে ওভারল্যাপিং কম হবে। তিনি গ্রাম আদালতের কার্যক্রম সচল রাখতে ইউনিয়ন পরিষদকে কার্যকর ভূমিকা পালন করার আহ্বান জানান।

এছাড়াও তিনি বলেন, সেবার মান উন্নয়নে স্থানীয় সরকারের প্রতিটি স্তরকে নিজেদের সক্ষমতা তৈরি করতে হবে। আয় বাড়াতে নতুন নতুন উৎসের সন্ধান করতে হবে। মাদকের ব্যবহার রোধেও স্থানীয় সরকারকে কাজ করতে হবে।

আলোচনাসভায় রংপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী মো: মামুন অর রশীদ, রংপুর সদর উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাসুদুর রহমান, বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার, সরকারি কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, নেতৃস্থানীয় ব্যক্তি ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আলোচনাসভার শুরুতে রংপুর জেলার স্থানীয় সরকারের উপপরিচালক মোছাঃ শাহানাজ বেগম পাওয়ার পয়েন্টের মাধ্যমে স্থানীয় সরকারের কার্যক্রম, অর্জন ও ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করেন। আলোচনাসভার পূর্বে জাতীয় স্থানীয় সরকার দিবস উপলক্ষ্যে রংপুর জেলাপ্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে একটি র‌্যালি বের হয় এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

সর্বশেষ

জনপ্রিয়