৫ বৈশাখ, ১৪৩১ - ১৯ এপ্রিল, ২০২৪ - 19 April, 2024
amader protidin

ঠাকুরগাঁও জেলার জীবিত বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন স্মৃতি নিয়ে নির্মিত ‘আত্মকথন’ শীর্ষক ভিডিওচিত্র সংকলনের উদ্বোধন

আমাদের প্রতিদিন
1 month ago
82


পিআইডি রংপুর:

ঠাকুরগাঁও জেলাপ্রশাসনের উদ্যোগে ঠাকুরগাঁও জেলার জীবিত বীর মুক্তিযোদ্ধাদের জীবনালেখ্য ও যুদ্ধকালীন স্মৃতি নিয়ে নির্মিত ‘আত্মকথন’ শীর্ষক ভিডিওচিত্র সংকলনের উদ্বোধন করা হয়েছে। বুধবার (২৮শে ফেব্রুয়ারি) রংপুরের বিভাগীয় কমিশনার মোঃ হাবিবুর রহমান ‘আত্মকথন’ শীর্ষক ভিডিওচিত্র সংকলনের উদ্বোধন করেন। ঠাকুরগাঁও জেলাপ্রশাসকের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঠাকুরগাঁওয়ের জেলাপ্রশাসক মোঃ মাহবুবুর রহমান।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় রংপুরের বিভাগীয় কমিশনার বলেন, জীবিত বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন স্মৃতি নিয়ে ভিডিওচিত্র নির্মাণ একটি প্রশংসনীয় উদ্যোগ। এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্য তিনি ঠাকুরগাঁওয়ের জেলাপ্রশাসক ও ভিডিওচিত্র নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এই উদ্যোগের সম্প্রসারণ প্রসঙ্গে বিভাগীয় কমিশনার বলেন, রংপুর বিভাগের অন্য ৭টি জেলায়ও মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন স্মৃতি সংরক্ষণে ভিডিওচিত্র নির্মাণ করা হবে। মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণে এ ধরনের কার্যক্রম মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সহায়ক ভূমিকা পালন করবে।

সভাপতির বক্তৃতায় ঠাকুরগাঁওয়ের জেলাপ্রশাসক বলেন, জেলা পর্যায়ের জীবিত বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ভিডিওচিত্র নির্মাণে এ ধরনের সমন্বিত কাজ বাংলাদেশে এটাই প্রথম। উদ্যোগটির বাস্তবায়ন স্বতঃস্ফূর্ত এবং অংশগ্রহণমূলক ছিল। সংকলিত ভিডিওচিত্রসমূহ মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, জাতীয় জাদুঘর, মুক্তিযুদ্ধ জাদুঘর, জাতীয় আর্কাইভ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, ওয়েবপোর্টাল এবং ক্লাউড স্টোরেজে সংরক্ষণ করা হবে। তিনি আরও বলেন, ভিডিওচিত্রসমূহ মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণায় ব্যবহার করা যাবে। মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে সংকলিত  ভিডিওচিত্রসমূহ পর্যায়ক্রমে জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রদর্শন করা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাগণ তাঁদের অনুভূতি ব্যক্ত করেন। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, সরকারি কর্মকর্তা, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ, সাংবাদিক ও নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

উল্লেখ্য, ঠাকুরগাঁও জেলাপ্রশাসন ২০২৩ সালের ২৬শে মার্চ থেকে ভিডিওচিত্র ধারণের কার্যক্রম শুরু করে। ঠাকুরগাঁও জেলার মোট ৬১৫ জন বীর মুক্তিযোদ্ধার যুদ্ধকালীন স্মৃতি, অভিজ্ঞতা ও রণকৌশল নিয়ে ‘আত্মকথন’ শীর্ষক ভিডিওচিত্র সংকলন করা হয়েছে। প্রত্যেকটি ভিডিওচিত্রের স্থিতি ৫-৬ মিনিট।

 

সর্বশেষ

জনপ্রিয়