৫ বৈশাখ, ১৪৩১ - ১৯ এপ্রিল, ২০২৪ - 19 April, 2024
amader protidin

চিরিরবন্দরে ইটভাটায় অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা ও পুলিশের উপর হামলা, গাড়ী ভাংচুর : ৩ জন আটক

আমাদের প্রতিদিন
1 month ago
161


দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার সাইতাড়ায় একটি ইট ভাটায় অভিযান চালানোর সময় পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তাদের উপর হামলার ঘটনা ঘটেছে। এ সময় ভাটার শ্রমিকরা ইটপাটকেল নিক্ষেপ করে গাড়ি ভাংচুর করে। শ্রমিকদের হামলায় দিনাজপুর জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ রুনায়েত আমিন রেজা সহ বুলডুজারের গাড়ির চালক সুরুজ, হেলপার মাসুদ ও তিনজন পুলিশ কনস্টেবল আহত হয়েছেন। ইটপাটকেলের আঘাতে ভেকু সহ ম্যাজিস্ট্রেটকে বহনকারী একটি গাড়ির সামনের ও পিছনের গ্লাস ভেঙে দেয় শ্রমিকরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার (৫ মার্চ) দুপুর ২টায় ফায়ার সার্ভিস, পুলিশ ও  ভেকু নিয়ে পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুলতানা সালেহা সুমির নেতৃত্বে মোবাইল কোর্টটি দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার সাইতাড়া ইউনিয়নের পূর্ব সাইতাড়া রাবারড্যাম সংলগ্ন মোকারম হোসেনের মালিকানাধীন এমএইচবি ব্রিক্স নামে ইট ভাটায় যায়। এ সময় মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেট মোকারম হোসেনকে ডেকে তার ভাটাটি পরিচালনার বৈধ কাগজপত্র দেখতে চান। এ সময় তিনি ভাটা পরিচালনার কাগজপত্র ঠিক না থাকায় ৪ লাখ টাকা জরিমানা করেন। জরিমানার টাকা না দিয়ে উল্টো ম্যাজিস্ট্রেট এর সঙ্গে খারাপ আচরন করেন ভাটা মালিক। পরে নির্বাহী মেজিস্ট্রেট ভেকু দিয়ে ইটভাটা ভাঙচুর শুরু করে। এতে শ্রমিকরা মোবাইল কোর্টের ম্যাজিস্ট্রেটসহ পুলিশের উপর ইটপাটকেল নিক্ষেপ ও হামলা করেন। তখন ম্যাজিস্ট্রেটদের বহন করা গাড়ির সামনের ও পিছনের দুটি গ্লাস এবং ভেকুটি ভেঙে দেয় । এ সময় ম্যাজিস্ট্রেটসহ পুলিশ সদস্যরা দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন।

চিরিরবন্দর থানার ওসি আবুল হাসনাত খান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, ইটভাটায় অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের গাড়ি ভাংচুর করায় ৩ জনকে আটক করা হয়েছে। আটককৃতরা হচ্ছেন—ইটভাটা মালিক মোকারম হোসেনের ভাই মোস্তাফিজুর রহমান, ইটভাটার শ্রমিক আনন্দ রায় এবং শরিফুল ইসলাম। এ বিষয়ে একটি মামলা দায়ের হয়েছে বলে জানান তিনি।

চিরিরবন্দর উপজেলা নির্বাহী অফিসার এ কে এম শরীফুল হক বলেন, চিরিরবন্দর উপজেলায় অবৈধ ইটভাটায় অভিযানের সময় পরিবেশ অধিদপ্তরের একটি গাড়ি ভাংচুর হয়েছে ও পুলিশ সদস্য সহ ৬ জন আহত হয়েছেন।

পরিবেশ অধিদপ্তরের এনফোর্সমেন্ট টিমের ম্যাজিস্টে্রট সুলতানা সালেহা সুমি বলেন, আমরা কয়েকদিন ধরে দিনাজপুর জেলার বিভিন্ন উপজেলায় অবৈধ ইটভাটায় অভিযান পরিচালনা করছি। মঙ্গলবার চিরিরবন্দর উপজেলার পূর্ব সাইতাঁড়া গ্রামের একটি ইটভাটা গিয়ে প্রথম কাগজ পত্র দেখাতে বলি তারা পরিবেশের কোন কাগজপত্র দেখাতে না পারলে ৪ লাখ টাকা জরিমানা ও ভাটা গুড়িয়ে দেয়ার সময় অতর্কিত ভাবে ভাটার ইট দিয়ে ঢিল মারে ভাটায় কর্মরত শ্রিমিকরা এসময় পরিবেশ অধিদপ্তরের একটি গাড়ি ভাংচুর করে এবং পুলিশ ৬ জন আহত হয়। এর আগে আরো দুটি ইটভাটায় অভিজান চালিয়ে ৭ লাখ টাকা জরিমানা করা হয়েছে।## 

 

 

সর্বশেষ

জনপ্রিয়