৫ বৈশাখ, ১৪৩১ - ১৯ এপ্রিল, ২০২৪ - 19 April, 2024
amader protidin

পীরগাছায় উদ্বোধনী দিনেই বুড়িমারী এক্সপ্রেস আটকে দিলো হাজারো জনতা: যাত্রাবিরতির দাবি

আমাদের প্রতিদিন
1 month ago
69


পীরগাছা(রংপুর)প্রতিনিধি:

রংপুরের পীরগাছায় যাত্রাবিরতির দাবীতে রেলপথ অবরোধ করে উদ্বোধনী দিনেই আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস ট্রেনকে আটকে দিয়েছে হাজারো জনতা। মঙ্গলবার রাতে প্রায় ৪০ মিনিট ট্রেন আটকে রাখার পর রেলওয়ে উর্ধ্বতন কর্মকর্তার আশ^াসে পরে ছেড়ে দেয়া হয়। এর আগে ওই দিন দুপুরে লালমনিরহাটের বুড়িমারী রেলওয়ে স্টেশনে ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধনের পর সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে ট্রেনটি বুড়িমারী থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। রাত ১০টার দিকে পীরগাছা রেলস্টেশনে অবস্থান নেন কয়েক হাজার মানুষ। তারা রাত সাড়ে ১০ টার দিকে ট্রেনটিকে পীরগাছা স্টেশনে প্রবেশ করলে রেল লাইন অবরোধ করে আটকে বিক্ষোভ ও সমাবেশ করতে থাকে। পরে ট্রেনে থাকা রেলওয়ে, লালমনিরহাটের বিভাগীয় রেল ব্যবস্থাপক আব্দুস সালাম ট্রেন থেকে নেমে পীরগাছাবাসাীর যৌক্তিক দাবীর প্রতি সমর্থন জানিয়ে বলেন, পীরগাছা স্টেশনে এই ট্রেনের যাত্রাবিরতির দাবির বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে জানানো হবে। যথাযথ প্রক্রিয়ার মধ্য যাত্রা বিরতি হবে। আমি নিজেও এ বিষয়ে সুপারিশ করবো।

রেলওয়ের ওই কর্মকর্তার আশ্বাসে প্রায় ৪০ মিনিট পর ট্রেনটিকে ছেড়ে স্থানীয় লোকজন। তবে ট্রেনটিকে ছেড়ে দেওয়া হলেও যতদিন পর্যন্ত যাত্রাবিরতির দাবি আদায় না হচ্ছে ততদিন পর্যন্ত প্রতিদিন আপ এবং ডাউন যাত্রা কালে রেলপথ অবরোধ করে ন্যূনতম ৩ মিনিট ট্রেনটিকে ওই স্টেশনে থামিয়ে রাখার ঘোষনা দেন নাগরিক কমিটির লোকজন।

ওই দিন ট্রেন থামাতে পীরগাছা বাজারের সকল দোকানপাট বন্ধ কেও ব্যবসায়ীরা এবং বিভিন্ন ইউনিয়ন থেকে প্রায় ১০ হাজার মানুষ পীরগাছা রেল স্টেশনে জড়ো হন। পূর্ব ঘোষিত কর্মসূচি মোতাবেক সন্ধ্যা থেকে পীরগাছা রেলস্টেশন চত্বরে দলে দলে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ জমায়েত হতে থাকে। রাত সাড়ে ৯টা থেকে নাগরিক ব্যানারে সভা—সমাবেশ চলতে থাকে। এ সময় বক্তব্য রাখেন তিস্তা বাঁচাও, নদী বাচাঁও সংগ্রাম পরিষদের সভাপতি অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানী, উপজেলা নাগরিক কমিটির আহ্বায়ক আমিনুল ইসলাম রাঙা, উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, সাবেক চেয়ারম্যান আফছার আলী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদ মিলন,  ইউপি চেয়ারম্যান মোস্তাফিজার রহমান রেজাসহ অনেকে।

প্রসঙ্গত, ২০১১ সালের ১৯ অক্টোবর লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার দহগ্রাম—আঙ্গোরপোতা ও তিন বিঘা করিডোর পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুড়িমারী থেকে সরাসরি রাজধানী ঢাকায় চলাচলের জন্য একটি আন্তঃনগর ট্রেন চালুর প্রতিশ্রুতি দেন। প্রতিশ্রুতি মতে বুড়িমারী—ঢাকা রুটে আন্তঃনগর ‘বুড়িমারী এক্সপ্রেস’ নামে একটি ট্রেন চালুর সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। এর আগে ট্রেনটির উদ্বোধনের তারিখ পাঁচবার পেছানো হয়। সর্বশেষ, শনিবার (৯ মার্চ) বাংলাদেশ রেলওয়ের ট্রাফিক ট্রান্সপোর্টেশন শাখার উপপরিচালক (টিটি) মো. শওকত জামিল মোহসী স্বাক্ষরিত এক নির্দেশপত্রে ট্রেনটি ১২ মার্চ থেকে উদ্বোধন করা হবে বলে জানানো হয়। তবে, ট্রেনটির সময়সূচি ও প্রস্তাবনায় রংপুরের পীরগাছা রেলস্টেশনে যাত্রাবিরতি না  রাখায় গত ৪ দিন ধরে স্থানীয়দের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। এরই ফলশ্রুতিতে স্থানীয় জনগণ ট্রেনটিকে অবরুদ্ধ করে যাত্রাবিরতির দাবিতে বিক্ষোভ করছেন।

 

 

 

 

সর্বশেষ

জনপ্রিয়