১১ বৈশাখ, ১৪৩১ - ২৪ এপ্রিল, ২০২৪ - 24 April, 2024
amader protidin

উদীয়মান নারী ‘আইকনিক লিডার’ অ্যাওয়ার্ড পেলেন বেরোবি শিক্ষক কুন্তলা

আমাদের প্রতিদিন
1 month ago
74


বেরোবি প্রতিনিধি:

সুবিধাবঞ্চিত শিশুদের স্বেচ্ছাসেবী সাংস্কৃতিক সংগঠন ফ্যাশন ফর লাইফের ৭ম আসরে উদীয়মান নারী ‘ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ড ২০২৪’ প্রদান করা হয়েছে। যেখানে "আইকনিক লিডার" বিভাগে "উদীয়মান নারী" হিসাবে পুরস্কার পেয়েছেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষিকা ও সহকারী প্রক্টর কুন্তলা চৌধুরী।

শনিবার (৯ মার্চ) চিটাগাং ক্লাবে এই আসর বসে। যেখানে উদীয়মান নারীদের মধ্য থেকে ২২টি ভিন্ন ক্যাটাগরিতে স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য ‘ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ড ২০২৪’ প্রদান করা হয়। আয়োজনে "আইকনিক লিডার" হিসেবে নির্বাচিত হন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে কুন্তলা চেীধুরি বলেন, ’২০১৪ সালে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে উচ্চতর পড়াশোনা শেষ করে, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগদান করি। জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, থাইল্যান্ডে ২০২০ সালে আমার উচ্চতর পড়াশোনা করার জন্য আমার পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ এবং কাজের অভিজ্ঞতার জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, জাপান কর্তৃক পুরস্কৃত হয়েছি। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের একজন তরুণ শিক্ষাবিদ হিসেবে আমি মডারেটর হিসেবে অনেক প্রতিষ্ঠানের নেতৃত্ব দিচ্ছি। এই মুহুর্তে, আমি সেভ ইয়ুথ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় অধ্যায়ের মডারেটর যেখানে আমি তরুণ প্রজন্মের সাথে কাজ করছি এবং তাদের সহিংসতা, বৈষম্য ইত্যাদির বিরুদ্ধে কাজ করার জন্য সংগঠিত করছি। এছাড়াও আমি বেগম রোকেয়া ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি থেকে বিভিন্ন কর্মশালা ও প্রশিক্ষণ সেশনের আয়োজন করছি। আমি এই সংগঠনের একজন মডারেটর হিসেবে কাজ করছি এবং সামাজিক সমস্যা নিয়ে বিতর্ক সেশনের আয়োজন করছি।

শিক্ষা খাতে গত সাড়ে নয় বছর ধরে কাজ করছি। সেই সময়ে, আমি বিভিন্ন ধরণের সাংস্কৃতিক ও সামাজিক বিষয়ে নিযুক্ত ছিলাম যেখানে আমি তরুণ প্রজন্মকে সংগঠিত করার এবং তাদের পাঠক্রম বহির্ভূত কার্যকলাপে জড়িত করার চেষ্টা করেছি। জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের একজন শিক্ষাবিদ হিসেবে আমি প্রান্তিক মানুষের মর্যাদা উন্নীত করার জন্য কাজ করছি। এখন পর্যন্ত আমি ১২ টি নিবন্ধ এবং ১টি বইয়ের অধ্যায় প্রকাশ করেছি যেখানে আমার প্রধান লক্ষ্য হল লিঙ্গ মূলধারা নিশ্চিত করতে নীতিগত স্তরে পরিবর্তন করা। এই মুহূর্তে আমি বিভিন্ন জলবায়ু পরিবর্তন এবং টেকসই প্ল্যাটফর্মে একজন কর্মী হিসেবে কাজ করছি, নারীদের প্রান্তিক অবস্থান চিহ্নিত করছি এবং তাদের প্রতি বৈষম্য কমাতে লিঙ্গ-বান্ধব নীতির পরামর্শ দিচ্ছি।

তিনি আরো বলেন,  আমি সম্প্রতি আন্তর্জাতিক নারী দিবস, ২০২৪ -এর প্রাক্কালে "আইকনিক লিডার" বিভাগে "উদীয়মান নারী" হিসাবে পুরস্কৃত হয়েছি। অবশ্যই, এই পুরস্কারটি সম্প্রদায়ের মানুষের জন্য আরও কাজ করার জন্য এবং নীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে আমার শক্তি এবং চেতনাকে বাড়িয়ে তোলে। এই স্তরে আমার একাডেমিক ব্যস্ততা অনেক তরুণ মহিলা শিক্ষাবিদ এবং ছাত্রদের উত্সাহিত করছে যারা সমাজ থেকে লিঙ্গগত পক্ষপাতের মুখোমুখি হয়। তারা তাদের অধিকার নিশ্চিত করার জন্য তাদের আওয়াজ তুলছেন। চর এলাকার মহিলা কৃষক, যৌন শিল্পে যৌনকর্মী বা আমাদের সমাজে প্রান্তিক ট্রান্সজেন্ডারদের জন্য কাজ করার আমার নির্ভীক মনোভাব স্টেরিওটাইপগুলি ভেঙে দিচ্ছে। অতএব, আমার গবেষণা কাজের সাথে যুক্ত আমার সক্রিয়তা তরুণ প্রজন্মের উপর একটি ইতিবাচক প্রভাব তৈরি করছে যারা সমাজে নিজেদের সম্পৃক্ত করছে এবং পরিবর্তন নির্মাতা হয়ে উঠছে।

অবশ্যই, এই পুরস্কারটি সম্প্রদায়ের মানুষের জন্য আরও কাজ করার জন্য এবং নীতিতে ইতিবাচক পরিবর্তন আনতে আমার শক্তি এবং চেতনাকে বাড়িয়ে তুলবে। এই স্তরে আমার একাডেমিক ব্যস্ততা অনেক, তরুণ মহিলা শিক্ষাবিদ এবং ছাত্রদের উত্সাহিত করছে যারা সমাজ থেকে লিঙ্গগত পক্ষপাতের মুখোমুখি হয়। তারা তাদের অধিকার নিশ্চিত করার জন্য তাদের আওয়াজ তুলছেন। চর এলাকার মহিলা কৃষক, যৌন শিল্পে যৌনকর্মী বা আমাদের সমাজে প্রান্তিক ট্রান্সজেন্ডারদের জন্য কাজ করার আমার নির্ভীক মনোভাব স্টেরিওটাইপগুলি ভেঙে দিচ্ছে। অতএব, আমার গবেষণা কাজের সাথে যুক্ত আমার সক্রিয়তা তরুণ প্রজন্মের উপর একটি ইতিবাচক প্রভাব তৈরি করছে যারা সমাজে নিজেদের সম্পৃক্ত করছে এবং পরিবর্তন নির্মাতা হয়ে উঠছে।’

উলেখ্য যে, সাফল্যে অনুপ্রেরণা প্রদানের জন্য উইমেন বিহ্যাইন্ড দ্যা ইন্সপাইরেশন পদক পেয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের স্ত্রী আরিফ জেসমিন কণিকা। আয়রন লেডি অ্যাওয়ার্ড পেয়েছেন নারী সাংবাদিক ডেইজি মউদুদ ও ব্যবসায়ী কাজী ইসরাত জাহান ইভা।

 

সর্বশেষ

জনপ্রিয়