১২ শ্রাবণ, ১৪৩১ - ২৭ জুলাই, ২০২৪ - 27 July, 2024
amader protidin

পীরগঞ্জে ‘জয় সেট সেন্টার’ থেকে মিলবে প্রশিক্ষণ বাড়বে কর্মসংস্থান স্পিকার

আমাদের প্রতিদিন
4 months ago
112


আজাদুল ইসলাম আজাদ, পীরগঞ্জ রংপুর:

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন,তথ্য প্রযুক্তিতে তরুণ তরুনীদের দক্ষতা বাড়ানো এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য রংপুরের পীরগঞ্জ উপজেলায় নির্মিত হচ্ছে ‘জয় সেট সেন্টার’ বা জয় স্মার্ট সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার।আজ রোববার ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিনে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি এই সেন্টারের নির্মাণ কাজের উদ্বোধন করে এসব কথা বলেছেন। এসময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন রংপুরের জেলা প্রশাসক মোবাশ্বের হাসান। এসময় আরো উপস্থিত ছিলেন রংপুর-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান বাবলু,সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এ্যারোমা দত্ত, পীরগঞ্জ উপজেলা আওয়ামী লীগৈর সভাপতি অধ্যাপক নূরুল আমিন রাজা, সাধারন সম্পাদক ও পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মহাপরিচালক মোস্তফা কামাল, ডিজিটাল সংযোগ স্থাপন (ইডিসি) প্রকল্পের প্রকল্প পরিচালক তানজিনা ইসলাম, রংপুরের পুলিশ সুপার ফেরদৌস আলী চৌধুরীসহ প্রকল্পের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। স্পিকার আরো বলেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ কে স্মার্ট বাংলাদেশ গড়ার যে ঘোষণা এবং পরিকল্পনা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগিয়ে চলেছেন। সেটা বাস্তবায়নের লক্ষ নিয়ে আমরা সবাই কাজ করছি। সজীব ওয়াজেদ জয় পীরগঞ্জের কৃতি সন্তান। তিনি ডিজিটাল বাংলাদেশের রুপকার। আগামী দিনে স্মার্ট বাংলাদেশের পরিকল্পনাও তিনি নিচ্ছেন। কাজেই তাঁর নামেই আমরা এই সেন্টার টি উদ্বোধন করছি। এ সেন্টার থেকে তরুণ-তরুনীদের প্রশিক্ষণ দেওয়া হবে, এতে বাড়বে কর্মসংস্থান। 

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার আধুনিক রুপ হচ্ছে ডিজিটাল বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য সন্তান ও বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয় আমাদের কে বাংলাদেশের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে চান। এজন্য রূপকল্প-২০৪১ আমাদের সামনে এনেছেন। বঙ্গবন্ধুর জন্মদিনে আমরা ড. ওয়াজেদ মিয়ার স্মৃতি বিজড়িত পীরগঞ্জে আমরা “জয় সেট সেন্টার” এর নির্মাণ কাজ শুরু করলাম। অপরদিকে রংপুর বিভাগের ১১৯০ জন স্মার্ট নারী উদ্যোক্তা কে প্রধানমন্ত্রীর স্মার্ট উপহার ল্যাপটপ হাতে তুলে দেয়া হয়েছে।

উল্লেখ্য, সারাদেশে মোট ৫৫৫টি “জয় সেট সেন্টার” স্থাপিত হচ্ছে। এতে ২ লাখ ৬৬ হাজার ৪০০ শিক্ষার্থী-তরুন-যুবকদের প্রশিক্ষণ দেওয়া সম্ভব হবে এবং তাদের কর্মসংস্থানের সুযোগ তৈরী হবে। প্রতিটি সেন্টারে একটি ব্যাচে ৪০জন সার্টিফিকেট কোর্সসহ  প্রশিক্ষণ সুবিধা পাবেন। প্রতিদিন তিনটি ব্যাচ পরিচালিত হলে একটি “জয় সেট সেন্টার” থেকে প্রতিদিন ১২০ জন প্রশিক্ষণ পাবেন। সেই হিসেবে, একটি সেন্টার থেকে বছরে ৪টি ব্যাচে ৪৮০ জন প্রশিক্ষণ পাবেন। এখানে ডিজিটাল ল্যাব, প্রশিক্ষণ রুম, স্টার্ট-আপ জোন, প্লাগ এ্যান্ড প্লে জোনসহ জেলা-উপজেলা আইসিটি কর্মকর্তাদের অফিস অবকাঠামো সুবিধা থাকবে। স্টার্ট-আপ জোনে ডিজিটাল ডিভাইস ও কানেক্টিভিটি সম্বলিত ওয়ার্কিং ফ্যাসিলিটি থাকবে। উপজেলা পর্যায়ে একত্রে ১০ জন উদ্যোক্তা/ফ্রিল্যান্সার ওয়ার্কিং ফ্যাসিলিটি পাবেন এবং জেলা পর্যায়ে একত্রে ১৫ জন ওয়ার্কিং সুবিধা পাবেন। এছাড়া প্রতিটি প্লাগ এ্যান্ড প্লে জোন থেকে বছরে ৫০ হাজারের বেশি মানুষ ডিজিটাল সেবা পাবে। উপজেলা পর্যায়ে তরুণ-তরুণীরা প্রশিক্ষন এবং ওয়ার্কিং স্পেস পেলে নতুন উদ্যোক্তা ও ফ্রিল্যান্সার তৈরি হবে এবং আত্মকর্মসংস্থানের বিশাল সুযোগ সৃষ্টি হবে। এই তরুনরা “জয় সেট সেন্টার” এ ফ্রিল্যান্সিং করে ডলারে ইনকাম করতে পারবেন। একইসাথে, মাঠ পর্যায়ে ডিজিটাল ও উদ্ভাবনী সেবাসমূহ প্রদান আরও সহজ হবে এবং গুনগত মান বৃদ্ধি পাবে।

সর্বশেষ

জনপ্রিয়