৫ বৈশাখ, ১৪৩১ - ১৯ এপ্রিল, ২০২৪ - 19 April, 2024
amader protidin

সাংবাদিক নোয়াজেস হোসেন খোকার ২৪তম মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা ও দোয়া

আমাদের প্রতিদিন
1 month ago
42


নিজস্ব প্রতিবেদক:

রংপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি, মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও বিশিষ্ট সাংবাদিক নোয়াজেস হোসেন খোকার ২৪তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। আজ সোমবার (১৮ মার্চ) বেলা আড়াইটায় প্রেসক্লাব মিলনায়তনে মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

স্মরণসভায় প্রেসক্লাবের সভাপতি মোনাব্বর হোসেন মনার সভাপতিত্বে ও সাহিত্য-সাংস্কৃতিক সম্পাদক ফরহাদুজ্জামান ফারুকের সঞ্চালনায় বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক মেরিনা লাভলী, দপ্তর ও যোগাযোগ সম্পাদক সিদ্দিকুর রহমান, ক্রীড়া সম্পাদক জিতু কবীর, কার্যকরি সদস্য আব্দুর রউফ সরকার, এস এম পিয়াল,  সাধারণ সদস্য আব্দুর রহমান মিন্টু, জাভেদ ইকবাল, একেএম মঈনুল হক প্রমুখ।

স্মরণসভার শুরুতে নোয়াজেস হোসেন খোকাসহ প্রয়াত সকল সাংবাদিকদের আত্মার শান্তি কামনায় এক নিরবতা পালন করা হয়। পরে আলোচনায় জীবনকর্ম ও সাংগঠনিক স্মৃতি তুলে ধরে আলোচনায় অংশ নেন প্রেসক্লাব নেতৃবৃন্দ।

সাংবাদিক নোয়াজেস হোসেন খোকা ১৯৬২সালে দৈনিক ইত্তেফাক পত্রিকায় বৃহত্তর রংপুর অঞ্চলের সংবাদদাতা হিসেবে সাংবাদিকতা শুরু করেছিলেন। তিনি নিউ নেশন, সিনে পূবার্ণী পত্রিকাতেও রংপুর প্রতিনিধি হিসেবে লেখালেখি করেছেন। গায়েগতরে সাংবাদিকতায় বিভোর থাকা গুণী এ মানুষটি মৃত্যুর আগপর্যন্ত  ইত্তেফাক পত্রিকায় নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করেন। মহান মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবেও তিনি অসামান্য অবদান রেখেছেন। মুক্তিযুদ্ধকালীন তিনি কলকাতা থেকে প্রকাশিত ভারত বার্তা পত্রিকার সংবাদদাতা হিসেবে কাজ করেন। 

সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য তিনি মোনাজাত উদ্দিন স্মৃতি পদক, সম্মিলিত সাংস্কৃতিক জোট প্রদত্ত বাঙালি পদক, রাজশাহীর পদ্মা পদক, রংপুর রোটারী ক্লাব প্রদত্ত গুণীজন সম্মাননা পদক ও ঢাকার রংপুর সমিতি প্রদত্ত পদকসহ বিভিন্ন সংগঠন থেকে সম্মাননা লাভ করেন। তিনি একাধিকবার রংপুর প্রেসক্লাবের সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেন। তিনি ৬৪ বছর বয়সে ২০০০ সালের ১৮ মার্চ ইন্তেকাল করেন।

সর্বশেষ

জনপ্রিয়