১ বৈশাখ, ১৪৩১ - ১৫ এপ্রিল, ২০২৪ - 15 April, 2024
amader protidin

পীরগঞ্জে কৃষকদের মাঝে ভ্যান, ক্রেট ও খরিফ-১ মৌসুমের বীজ বিতরণ

আমাদের প্রতিদিন
1 year ago
415


পীরগঞ্জ(রংপুর) প্রতিনিধি:

রংপুরের পীরগঞ্জে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় কাবিলপুর মডেল আইপিএম ইউনিয়নে উপকারভোগি কৃষকদের মাঝে ভ্যান, ক্রেট ও খরিফ মৌসুমের বীজ বিতরণ করা হয়েছে।

বুধবার উপজেলার কাবিলপুর ইউনিয়নের কৃষ্ণপুর পিটাহারীর দরগা মাঠে আনুষ্ঠিকভাবে এসব সামগ্রী বিতরণ করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সাদেকুজ্জামান সরকার সভাপতিত্ব করেন। এতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল প্রধান অতিথি ছিলেন। এসময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের প্রশিক্ষণ কর্মকর্তা এনামুল হক, কাবিলপুর ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাজহারুল আলম মিলন বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা দেন। আলোচনা শেষে কৃষকদের ২০টি দলের মাঝে ২০টি ভ্যান, দলভুক্ত ৫০০জন কৃষকের প্রত্যোককে ৫০০টি ক্রেট, ৫ শ জনকেই চাহিদামতো করলা, শসা, বরবটি, বেগুন, ঝিঙ্গার বীজ বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য, রবি মৌসুমে কাবিলপুর ইউনিয়নের জামালপুর, কৃষ্ণপুর, হামিদপুর, জয়পুরে ৫শত কিষাণ কিষাণী ২০টি আইপিএম মাঠ স্কুলের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহনের পর পরিবেশ বান্ধব নিরাপদ কৃষি উপকরণ ব্যবহার করে নিরাপদ ফসল উৎপাদন করে ফুল কফি, বাঁধা কফি, সিম এবং বেগুন চাষে ব্যাপক সাড়া জাগানোর পাশাপাশি লাভবান হয়েছেন। ক্যামিক্যাল বালাইনাশক পরিহার করে জৈব বালাইনাশক ব্যবহারের পর নিরাপদ ফসলে ভাল ফলনে লাভবানে চাষিদের মাঝে ব্যপক সারা পড়েছে।

সর্বশেষ

জনপ্রিয়