১৫ ফাল্গুন, ১৪৩০ - ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ - 27 February, 2024
amader protidin

হারাগাছে বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে টাকা দিয়ে বিনা মূল্যের টিকা

আমাদের প্রতিদিন
11 months ago
391


কাউনিয়া (রংপুর) প্রতিনিধি:

পনের মাস বয়সের শিশু সন্তানকে টিকা দিতে নয়াটারী গ্রামের এক মা এসেছেন এনজিও পরিচালিত সূর্যের হাসি ক্লিনিকে। শিশুটিকে বিনা মূল্যের টিকা দিতে তাঁকে ২০০ টাকা খরচ করতে হয়েছে। এই মা বলেন, প্রথমদিন বাচ্চাকে টিকা দিতে এখানে রেজিষ্ট্রেশন ফি ৫০ টাকা দিতে হয়েছে। ‘যতবার বাচ্চার টিকা দিয়েছি। ততবার ২০ টাকা করে লেগেছে। টিকা দিতে টাকা লেগেছে বলে জানান আরও কয়েকজন নবজাতক শিশুর অভিভাবক।

সরকারি স্বাস্থ্য কেন্দ্র এবং বেসরকারি স্বাস্থ্য সেবা কেন্দ্রগুলোতে স¤প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই) বিনা মূল্যে সরবরাহ করার নিয়ম। শিশু মৃত্যুর হার কমাতে শূন্য থেকে ১৫ মাস বয়সী নবজাতক শিশুদের যক্ষা, ডিপথেরিয়া, ধনুষ্টংকার, হুপিংকাশি, পোলিও, হেপাটাইটিস বি, হিমো-ইনফ্লুয়েঞ্জা বি, হাম ও রুবেলা রোগের প্রতিষেধক টিকা দেওয়া হয়।

রংপুরের কাউনিয়া উপজেলার শ্রমিক অধ্যূষিত হারাগাছ পৌর এলাকায় বেসরকারি সংস্থা (এনজিও) পরিচালিত সূর্য্যের হাসি ক্লিনিক স্বাস্থ্যকেন্দ্রে টাকার বিনিময়ে টিকা দেওয়ার এই অভিযোগ পাওয়া গেছে। প্রতি সোমবার এখানে শিশুদের ইপিআই টিকা দেওয়া হয়।

সোমবার (২৭ ফেব্রুয়ারি ) সূর্যের হাসি ক্লিনিকে টিকা নিতে আসা কয়েকজন নবজাতক শিশুর অভিভাবকের সঙ্গে  কথা হয় এ প্রতিবেদকের। শিশুর অভিভাবকরা বলেন, বেসরকারি স্বাস্থ্য সেবা কেন্দ্রে বিনা মূল্যে টিকা দেওয়া যায়, এই বিষয়টি তাঁরা জানেন না। হকবাজার নয়াটারী গ্রামের নিশি আক্তার জানান, তাঁর বাচ্চার বয়স ১৬ মাস। বাচ্চার সব ডোজ টিকা নিতে রেজিস্ট্রেশন ফি সহ ১৭০ টাকা এই কেন্দ্রে দিতে হয়েছে। তিনি বলেন, শুধু তাঁর কাছ থেকে নয়, এখানে যারাই টিকা নিতে আসেন সবাইকে রেজিস্ট্রেশন ফি সহ প্রতিবার টিকা নিতে টাকা দিতে হয়।

শিশুর টিকা নিতে আসা সারাই পোদ্দারপাড়া গ্রামের কুলসুম খাতুন বলেন, আগত মাও কয়ছিলো শিশু ছাওয়ার (বাচ্চার) টিকা ফ্রি দেয়। কিন্তু এ কেন্দ্রে টাকা ছাড়া বাচ্চার টিকা দেয় না।

টিকা দিতে টাকা নেওয়ার প্রসঙ্গে বেসরকারি সূর্যের হাসি ক্লিনিকের স্বাস্থ্য সহকারি জেসমিন আরা বলেন, টিকা দিতে টাকা নেওয়ার বিষয়টি নিয়ে শিশুদের অভিভাবকেরা ভুল বলেছেন বা ভুল বুঝেছেন। আমাদের ক্লিনিকে নিয়ম অনুযায়ী স্বাস্থ্য সেবা নিতে আসা সকল রোগীর ক্ষেত্রে রেজিস্ট্রেশন ফি নেওয়া হয়। রেজিস্ট্রেশন ফি ইপিআই টিকা নিতে আসা শিশুদের ক্ষেত্রেও প্রযোজ্য। এছাড়া প্রতিবার শিশুদের টিকা দেয়ার পর স্বাস্থ্য পরীক্ষার জন্য ২০ টাকা করে ভিজিট লাগে। শিশুদের স্বাস্থ্য পরীক্ষা বলতে তিনি শুধু শিশুর ওজন মাপেন এবং পরামর্শ দেন।

টিকা দিকে টাকা নেওয়ার প্রসঙ্গে একই কথা জানালেন সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মিজানুর রহমান। তিনি বলেন, প্রতি সোমবার সকালে একটি শীতল বক্সের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ইপিআই টিকা নিয়ে আসেন তাঁরা। এরপর ক্লিনিকের স্বাস্থ্য সহকারির মাধ্যমে নবজাতক শিশুদের টিকা দেয়া হয়। গত ২০২২ এবং চলতি বছরের ফেব্রæয়ারী মাসে হারাগাছ পৌর এলাকার ৩৮০ জন নবজাতককে ইপিআই টিকা প্রদান করা হয়েছে। তবে এটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সর স্থায়ী কিংবা অনুমোদিত টিকাদান কেন্দ্র নয়।

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মনোনীতা দাস বলেন, শিশু মৃত্যুর হার কমাতে ইপিআই টিকাদান সরকারের সফল কার্যক্রম। সরকারি কিংবা বেসরকারি স্বাস্থ্য সেবা কেন্দ্রে ইপিআই টিকা বিনা মূল্যে দেওয়ার নিয়ম। টাকা নেওয়ার কোনো সুযোগ নেই। তারপরও কোন সেবা কেন্দ্র টাকা নিলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। হারাগাছে বেসরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রে টাকা দিয়ে বিনা মূল্যের টিকা দেয়ার বিষয়টি আজকের জানতে পারলাম। ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে নির্দেশ দিয়েছি।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মীর হোসেন বলেন, হারাগাছে একটি স্বাস্থ্য সেবা কেন্দ্রে টাকা নিয়ে বিনা মূল্যের টিকা দেয়া হচ্ছে বিষয়টি ইউএনও মহোদয় আমাকে জানিয়েছেন। খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।  

সর্বশেষ

জনপ্রিয়