১৭ ফাল্গুন, ১৪৩০ - ০১ মার্চ, ২০২৪ - 01 March, 2024
amader protidin

যে কারণে পুতিনের সঙ্গে বৈঠকে বসতে চান না জেলেনস্কি

আমাদের প্রতিদিন
11 months ago
211


আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও সার্বিক পরিস্থিতি নিয়ে দীর্ঘ সাক্ষাৎকার দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সিএনএনের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে তাকে প্রশ্ন করা হয়েছিল— যুদ্ধ বন্ধে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন কিনা?

এমন প্রশ্নের জবাবে জেলেনস্কি জানিয়েছেন, এখন এমন কোনো পরিস্থিতি নেই যেখানে তিনি পুতিনের সঙ্গে বৈঠক করবেন। কারণ তিনি কথা রাখেন না। তার ওপর আমাদের কোনো আস্থা নেই।

তিনি বলেন, ‘রাশিয়াকে আমাদের দেশ ছাড়তে হবে। আর এর পরই আমরা উৎসাহ নিয়ে কূটনীতিক উপায়ে জড়িত হব। এটি করতে, রাশিয়ানরা আমাদের দেশছাড়ার পর আমাদের মিত্রদের সঙ্গে আমরা যে কোনো উপায় খুঁজে পাব।’

সাক্ষাৎকারটিতে নিজের পরিবার ও সন্তানদের নিয়েও কথা বলেছেন প্রেসিডেন্ট। তিনি বলেন, আমার মেয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে ও ইউক্রেনেই পড়ছে। আমার ছেলেও স্কুলে পড়ছে। তারা দুজনেই ইউক্রেনে আছে। তারা অন্য সাধারণ ইউক্রেনীয় বাচ্চাদের মতোই। আমরা সাইরেনের সঙ্গেই বসবাস করছি।

তিনি আরও বলেন, ‘আমরা বিজয় চাই। আমরা যুদ্ধের মধ্যে থাকতে চাই না। কিন্তু আমরা ইতোমধ্যে চ্যালেঞ্জগুলোর সঙ্গে নিজেদের মানিয়ে নিয়েছি। সবাই একটি জিনিসই চায়— যুদ্ধের অবসান।’

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রুশ সেনাবাহিনী। এর পর সে বছরের অক্টোবরে ইউক্রেনের চারটি অঞ্চল অধিগ্রহণ করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পরই জেলেনস্কি একটি ডিক্রি জারি করেন। ওই ডিক্রি অনুযায়ী, পুতিনের সঙ্গে কখনো আলোচনা করবেন না তিনি। তবে যুদ্ধ শুরু হওয়ার পর পর রুশ প্রেসিডেন্টের সঙ্গে সরাসরি কথা বলতে চেয়ে কয়েকবার অনুরোধ জানিয়েছিলেন জেলেনস্কি।

সর্বশেষ

জনপ্রিয়