২১ ফাল্গুন, ১৪৩০ - ০৪ মার্চ, ২০২৪ - 04 March, 2024
amader protidin

দিনাজপুরে চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

আমাদের প্রতিদিন
9 months ago
201


প্রখর রোদ আর তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ  বিপাকে নিম্ন আয়ের শ্রমজীবি মানুষ

দিনাজপুর প্রতিনিধি:

গ্রীষ্মের খরতাপে তাপমাত্রা মাপনযন্ত্রের পারদ ক্রমেই উপরে উঠছে দেশের উত্তরের জেলা দিনাজপুরে। অস্থির হয়ে উঠেছে তাপমাত্রা মাপন যন্ত্রের পারদ। দিনাজপুরে বুধবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এটিই চলতি মৌসুমে এ পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা বলে জানিয়েছে দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া দপ্তর। এদিকে তীব্র গরমে বিপর্যস্ত হয়ে পড়েছে এই জনপদের মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জানিয়েছেন, একদিনের ব্যবধানে দিনাজপুরে তাপমাত্রা বেড়েছে ২ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। গত মঙ্গলবার (৯ মে) দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৩৭ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস। আর একদিনের ব্যবধানে বুধবার (১০ মে) দিনাজপুরে তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ৪০ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস। এটিই চলতি গ্রীষ্ম মৌসুমে এ পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা বলে জানান তিনি। আবহাওয়া শুস্ক থাকায় মঙ্গলবার দিনাজপুরে বাতাসের আদ্রতা ছিলো ১৩ শতাংশ।

এদিকে তীব্র গরমে সব শ্রেনীপেশার মানুষের অবস্থা ওষ্ঠাগত। তাপদাহ বিরাজ করায় জরুরী প্রয়োজনে বাড়ী থেকে বের হওয়া মানুষ তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠছে। বিশেষ করে পেটের তাগিদে বাড়ী থেকে বের হওয়া নিম্ন আয়ের শ্রমজীবি মানুষের অবস্থা দুর্বিসহ। তীব্র গরম আর প্রখর রোদে ফসলের মাঠে কাজ করা মানুষ হিসফিস করছে। প্রখর রোদে মাঠে দীর্ঘক্ষন কাজ করতে গিয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছে। এরপরও ঘুর্ণিঝড়ের আশংকায় জমির ফসল ঘরে তুলতে ব্যস্ত কৃষি শ্রমিকরা।

এদিকে প্রখর রোদে আম ও লিচুখ্যাত দিনাজপুরে ঝরে পড়ছে গাছের আম ও লিচু। এতে চরম দুশ্চিন্তায় রয়েছেন বাগান মালিকরা। এই অবস্থায় কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী গাছের গোড়ায় সেচ দিচ্ছেন তারা।

দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মোঃ মোস্তাফিজুর রহমান জানান, বৃষ্টির অভাব আর প্রখর রোদের কারনে আম ও লিচু কিছুটা ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই অবস্থায় বাগান মালিকদের গাছের গোড়ায় সেচ দেয়ার পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তারা।

 

 

সর্বশেষ

জনপ্রিয়