১৫ ফাল্গুন, ১৪৩০ - ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ - 27 February, 2024
amader protidin

বিশ্ববাজারে ফের কমল স্বর্ণের দাম

আমাদের প্রতিদিন
9 months ago
120


আন্তর্জাতিক ডেস্ক:

আন্তর্জাতিক বাজারে আরো কমল স্বর্ণের দাম। যুক্তরাষ্ট্রের ডলার দৃঢ় হয়েছে। সেই সঙ্গে দেশটির ঋণ সীমা বৃদ্ধি নিয়ে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। ফলে গুরুত্বপূর্ণ ধাতুটির এ নিম্নমুখিতা তৈরি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, বৃহস্পতিবার (২৫ মে) স্পট মার্কেটে আন্তর্জাতিক বেঞ্চমার্ক স্বর্ণের দাম কমেছে শূন্য দশমিক ৬ শতাংশ। প্রতি আউন্সের মূল্য স্থির হয়েছে ১৯৬৩ ডলার ০৯ সেন্টে। গত ২২ মে যা ছিল ১৯৭৩ ডলার ৪০ সেন্ট। ওই দিন বেঞ্চমার্কটির দরপতন ঘটেছিল শূন্য দশমিক ২ শতাংশ।

অন্যদিকে, একই কার্যদিবসে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক স্বর্ণের সরবরাহ মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১৯৬৫ ডলার ৭ সেন্ট। ওই দিন তা ছিল ১৯৭৪ ডলার ৮০ সেন্ট।

এদিন ডলার সূচক গত ২ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে উঠেছে। এতে অন্যান্য মুদ্রা ধারণকারীদের কাছে আকর্ষণ হারিয়েছে বুলিয়ন।

আবারও বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক নেতা জো বাইডেন এবং রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি। ঋণের পরিসীমা বৃদ্ধি নিয়ে আলোচনায় বসবেন তারা। যাতে যুক্তরাষ্ট্রকে খেলাপি হওয়া থেকে এড়ানো যায়।

টিডি সিকিরিউটিজের পণ্য কৌশলবিদ ড্যানিয়েল ঘালি বলেন, সম্প্রতি বারবার ইউএসএ জাতীয় ঋণের পরিসীমা সংবাদের শিরোনাম হচ্ছে। তবে গোলযোগের মধ্যে কিছু সংকেত রয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়