৮ বৈশাখ, ১৪৩১ - ২১ এপ্রিল, ২০২৪ - 21 April, 2024
amader protidin

শি জিনপিংকে ‘স্বৈরশাসক’ বললেন বাইডেন

আমাদের প্রতিদিন
9 months ago
279


আন্তর্জাতিক ডেস্ক:

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে স্বৈরশাসক বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বেইজিংয়ে অ্যান্টনি ব্লিঙ্কেন ও শির বৈঠকের একদিন পরই এমন মন্তব্য করলেন তিনি।

বুধবার (২১ জুন) এক প্রতিবেদনে এ খবর জানায় রয়টার্স।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে ক্যালিফোর্নিয়ায় একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে এ মন্তব্য করেন বাইডেন। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানো একটি চীনা গুপ্তচর বেলুন ঘিরে সাম্প্রতিক উত্তেজনা নিয়ে শি বিব্রত।

বাইডেন আরও বলেন, “আমরা চীনা গুপচর বেলুনগুলো ধ্বংস করে দেওয়ায় শি জিনপিং খুব বিরক্ত হয়েছিলেন। তিনি (জিনপিং) জানতেনই না, সেখানে এমনটি হতে পারে। স্বৈরশাসকদের জন্য এটি বড় বিব্রতকর বিষয়। যখন তারা জানত না কী হয়েছে।“

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের দুইদিনের সফরের পরপরই এমন মন্তব্য করলেন বাইডেন। সোমবার (১৯ জুন) ঐতিহাসিক সফরটি শেষ হয়। ব্লিঙ্কেনের দুদিনের বেইজিং সফরে যুক্তরাষ্ট্র ও চীন নিজেদের মধ্যকার উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে চলতি বছরের ফেব্রুয়ারিতে সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন মার্কিন আকাশসীমার ওপরে উড়ায় সেটি ধ্বংস করে দেয় যুক্তরাষ্ট্র। এই প্রেক্ষাপটে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কে বড় ধরনের উত্তেজনা দেখা দেয়।

সর্বশেষ

জনপ্রিয়