১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৮ মে, ২০২৪ - 28 May, 2024
amader protidin

গঙ্গাচড়ায় পানি নিস্কাশনে প্রভাবশালীদের বাঁধাতে ৫০ একর আমনের ক্ষেত নষ্টের পথে

আমাদের প্রতিদিন
8 months ago
185


নির্মল রায়,গঙ্গাচড়া (রংপুর):

রংপুরের গঙ্গাচড়া উপজেলার ভুটকা’র বিলে জলাবদ্ধতায় প্রায় ৫০ একর জমির আমনের ক্ষেত নষ্ট হওয়ার পথে। স্থানীয় প্রভাবশালীরা বিলের পানি নিস্কাশনে বাঁধা সৃষ্টি করায় এমন পরিস্থিতি তৈরী হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্থ চাষীরা। সমস্যা নিরসনে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তারা।

ভুক্তভোগী কৃষকরা জানান, উপজেলা সদরের পাশেই ভুটকার বিলের আবাদী জমিতে উৎপাদিত ধান কৃষকদের সারা বছরের খাদ্যের যোগান দিতো। চলতি বছর  পানি নিস্কাশনের জায়গা সংকুচিত করে দেয় ওই বিলের পাশের প্রভাবশালী জমির মালিকরা। এতে করে টানা বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতায় প্রায় ৫০ একর জমির আমনের ক্ষেত প্রায় ২০ দিন ধরে পানিতে নিমজ্জিত হয়ে নষ্ট হয়ে যাওয়ার পথে। এতে করে বিলের হতদরিদ্র প্রায় ১’শ কৃষক বিপাকে পড়েছেন। 

ভুটকা গ্রামের কৃষক নুরুন্নবী হাসান ভুট্টু (৪৫) জানান, বিলে আবাদ করা আমন ধান দিয়ে আমরা সারা বছর চলতাম। কিন্তু আমাদের জমির পাশে প্রভাবশালীর জমি থাকায় তারা এবার পানি নিস্কাশনের জায়গা সরু করে দিয়েছে। এতে করে প্রায় ৫০ একর জমির পানি দ্রুত নিস্কাশন হতে পারছে না। ফলে আমাদের শতাধিক কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছেন। 

কৃষক নয়ামিয়া (৬৫) বলেন, এমনিতেই এবার হাতে নগদ টাকা নাই। ধারদেনা করি তিন বিঘা জমিতে আমনের চারা রোপণ করছিলাম। জলাবদ্ধতায় সব নষ্ট হয়ে গেছে।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মতিন অভি বলেন, পানি নিষ্কাশন ব্যবস্থা সংকোচিত করায় ভুটকার বিলে অল্প বৃষ্টিতেই পানি জমে বিলের জমির ধান তলিয়ে যায়। জলাবদ্ধতা দূর করার ব্যবস্থা গ্রহণের জন্য আমি স্থানীয় প্রশাসনের সুদৃষ্টি কামনা করছি।এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার  নাহিদ তামান্না বলেন, ‘এখনো কোনো অভিযোগ পাইনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ

জনপ্রিয়