১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৬ মে, ২০২৪ - 26 May, 2024
amader protidin

কুড়িগ্রামে জেলা আইনজীবী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন বৃহস্পতিবার

আমাদের প্রতিদিন
8 months ago
81


আ’লীগ ও জামায়াত-বিএনপি সমর্থীত প্যানেলের লড়াই

কুড়িগ্রাম প্রতিনিধি: 

কুড়িগ্রাম জেলা আইনজীবী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন বৃহস্পতিবার (০৭/০৯২৩) অনুষ্ঠিত হবে। আওয়ামীলীগ সমর্থীত খুরশীদ-নাজমুল এবং জামায়ত-বিএনপি সমর্থীত ইয়াছিন-কাশেম প্যানেলের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে এমনই সম্ভাবনা দেখছেন ভোটাররা। অবাধ ও সুষ্ঠু  নির্বাচন সম্পন্ন করতে ইতি মধ্যে প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে নিশ্চিত করেছেন জেলা আইনজীবী সমিতির প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট সামসুল হক সরকার। সমিতি ভুক্ত ২৭৮জন আইনজীবীর মধ্যে বৈধ ভোটার ১৭৩জন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট প্রদান করবেন। জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মজনু মিয়া দায়িত্ব পালন করবেন প্রিজাইডিং অফিসারের। আর তিনজন সিনিয়র আইনজীবী কে এস আলী আহমেদ, মোঃ ছাহের উদ্দিন মিয়া ও এ কে এম গোলাম রব্বানী থাকবেন পর্যবেক্ষক। ১৯টি পদের জন্য দুটি প্যানেলে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৮জন।

আওয়ামীলীগ সমর্থীত খুরশীদ-নাজমুল প্যানেলে সভাপতি প্রার্থী আলহাজ¦ খুরশীদ আলম, সহ-সভপতি সুজিৎ কুমার চক্রবর্তী ও জহির উদ্দিন আহমেদ,সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার মহব্বত, কোষাধ্যক্ষ আব্দুল মান্নান, দপ্তর সম্পাদক জাহিদ আহমেদ কাজল, সাংস্কৃতিক ও আপ্যায়ন সম্পাদক জাকিয়া সুলতানা সুইটি, ক্রীড়া সম্পাদক টি এম আরিফুজ্জামান কল্লোল, লাইব্রেরী সম্পাদক বকসী মিজানুর রহমান সাজু, সদস্য মোশারফ হোসেন, কামরুজ্জামান মুন্সি রানা, সেলিম মিয়া সেতু, মিসেস আফরোজা শারমিন, লাল মিয়া লিটু, তোফায়েল হোসেন, ইদ্রিস আলী খন্দকার ফিটু, সরোয়ার কবীর মিথুন, আব্দুল্লা আল মামুন।আওয়ামীলীগ সমর্থীত প্যানেলের সবাই আওয়ামী আইনজীবী সমিতির সদস্য।

জামায়াত-বিএনপি সমর্থিত ইয়াছিন- কাশেম প্যানেলে সভাপতি প্রার্থী ইয়াছিন আলী সরকার, সহ-সভপতি নজরুল ইসলাম ও আমির উদ্দিন,সাধারণ সম্পাদক আলহাজ¦ আবুল কাশেম, যুগ্ম সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান, কোষাধ্যক্ষ সরদার মোঃ তাজুল ইসলাম, দপ্তর সম্পাদক তারিকুর রহমান তারিক, সাংস্কৃতিক ও আপ্যায়ন সম্পাদক মিজানুর রহমান সরকার, ক্রীড়া সম্পাদক আব্দুল মজিদ আকন্দ, লাইব্রেরী সম্পাদক আব্দুল হাই মন্ডল, সদস্য জিয়াউল হক মিলন, নুরে আলম সিদ্দিকী, নাজিরুজ্জামান রুবেল, শেখ মোঃ জামাল (জনি), আলমগীর হোসেন, মেরিনা আক্তার(মিথেন), আরিফ রব্বানী, এস এম জাহিদুল ইসলাম খোকন ও আমির হোসেন।জামায়াত-বিএনপি সমর্থিত প্যানেলে সভাপতি, সহ-সভাপতি, কোষাধ্যক্ষ ও লাইব্রেরী সম্পাদকসহ ৮জন জামায়াতের, সহ-সভাপতি, দপ্তর, আপ্যায়ন সম্পাদকসহ ৭জন, সাধারণ সম্পাদক গণতান্ত্রিক আইনজীবী সমিতির সদস্য, সহ-সভাপতিসহ একজন সদস্য ২জন আওয়ামীলীগ সমর্থীত এবং ক্রীড়া সম্পাদক জাতীয় পার্টি সমর্থীত ফলে প্যানেলে বিএনপির অবস্থান একবারেই দুর্বল হওয়ায় জাতীয়তাবাদী আইনজীবী ফোরামে গ্রæপিং এখন তুঙ্গে।

জেলা আইনজীবী সমিতির প্রধান নির্বাচন কমিশনার ও জেলা আইনজীবী সমিতির প্রধান নির্বাহী অ্যাডভোকেট সামসুল হক সরকার বলেন, গত ডিসেম্বরে নির্বাচন করবার কথা থাকলেও গঠনতন্ত্রের সমস্যা এবং দুই পক্ষের আপত্তির কারণে এতোদিন নির্বাচন করা সম্ভব হয়নি। অ্যাডভোকেট আব্দুস সালাম বসুনিয়া ও অ্যাডভোকেট ভক্ত দাস বকসীকে সদস্য করে তিন সদস্যের নির্বাচন কমিশন বার পরিচালনা করে আসছে। সকল পক্ষের মতামতের ভিত্তিতে গত ১৮/০৭/২৩ নির্বচনের তফসীল ঘোষণা করা হয়। সেই ধারাবাহিকতায় নির্বাচনের চুড়ান্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নিরাপত্তাসহ সুষ্ঠু নির্বাচনের সকল পদক্ষেপ নেয়া হয়েছে। জেলার মর্যাদাপূর্ণ এবং গুরুত্বপূর্ণ এ নির্বাচনকে ঘিরে প্রশাসন, প্রধান রাজনৈতিক দল, সুশিল সমাজ এবং অন্যান্য পেশাজীবী সংগঠন গুলোর আগ্রহ রয়েছে। অনেকেই খোজ খবর রাখছেন। সকল পক্ষকে আমন্ত্রণ জানানো হয়েছে নির্বাচন পর্যবেক্ষনের জন্য। নির্বাচন কমিশনের দায়িত্ব নির্বচন পরিচালনা হলেও পূর্ববর্তী কমিটির মেয়াদকালীন সময়ে নির্বাচন সম্পন্ন করা সম্ভব হয়নি। এ সংকট সৃষ্টি হওয়ায় উদ্ভ’ত পরিস্থিতি ও সংকট নিরসনে এই প্রথম নির্বাচন কমিশন সর্ব সম্মতিক্রমে ৯মাস থেকে কুড়িগ্রাম বারের দায়িত্ব পরিচালনা করেন।

সর্বশেষ

জনপ্রিয়