৯ আষাঢ়, ১৪৩১ - ২৩ জুন, ২০২৪ - 23 June, 2024
amader protidin

লাউ গাছের সাথে এ কেমন শত্রুতা!

আমাদের প্রতিদিন
9 months ago
310


ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধিঃ

দিনাজপুরের ঘোড়াঘাটে লাউ গাছের সাথে এ কেমন শত্রুতা! কৃষক ইব্রাহীম প্রতিদিন সপ্ন বুনেছিল এবার লাউ বিক্রি করে কিছুটা হলেও লাভের মুখ দেখবে। পরিশোধ করে দেবে সকলের ঋণ। কিন্তু সে সপ্ন অধরাই থেকে গেল। রাতের আঁধারে পূর্ব শত্রুতার জের ধরে ১ একর জমির মধ্যে ৯০ শতক জমির প্রায় ১৫০ টি লাউগাছ কেটে ফেলেছে প্রতিপক্ষরা।

আজ বুধবার (৬ সেপ্টেম্বর) সকালে ভুক্তভোগী কৃষক ঘোড়াঘাট থানায় প্রতিপক্ষদের নাম উল্লেখ করে একটি অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার হাটপাড়া দূর্গাপুর এলাকার কৃষক ইব্রাহিম ও প্রতিপক্ষ একই গ্রামের শাহাদত ও তার দুই ছেলে আমিনুল ও কামরুলের সাথে জমি জমা নিয়ে দীর্ঘদিন থেকে বিরোধ চলে আসছিল। এরই ধারাবাহিকতায় পূর্বশত্রুতার জেরে গত মঙ্গলবার রাত অনুমান সাড়ে ৩ টায় প্রতিপক্ষের ইব্রাহীম নামের এক কৃষকের ১৫০ টি লাউ গাছ কেটে দেয়। গাছগুলো কেটে চলে যাওয়ার সময় একই গ্রামের তাজ উদ্দিন নামে এক ব্যক্তি তা দেখে ফেলে। পরে ইব্রাহিম সকালে ঘুম থেকে ওঠার পর ঘটনার বিস্তারিত জানতে পেরে জমিতে গিয়ে দেখতে পায় প্রতিপক্ষরা রাতের আঁধারে বেশিরভাগ লাউ গাছের গোড়া কেটে ফেলেছে।

এ বিষয়ে ভুক্তভোগী কৃষক ইব্রাহিম মিয়া জানান, বছরে প্রতি বিঘায় ১২ হাজার টাকা করে আবাদ করার জন্য ১ একর জমি লিজ হিসেবে নিয়েছিলাম। গণ উন্নয়ন কেন্দ্র (এনজিও) থেকে কিস্তিতে ৫০ হাজার টাকা ও পরিচিতদের নিকট থেকে ধার দেনা করে ৪০ হাজার টাকা নিয়েছিলাম। অপরদিকে কীটনাশক সহ অন্যান্য দোকানে প্রায় ৩৬ হাজার টাকা বাকি রয়েছে। স্বপ্ন ছিল লাউ বিক্রি করে অল্প অল্প করে কিস্তি ও ধারদেনা পরিশোধ করবো কিন্তু এ স্বপ্ন যেন স্বপ্নই থেকে গেল। এ বিষয়ে তিনি দোষীদের সর্বোচ্চ শাস্তি দাবীর পাশাপাশি সরকারি সহায়তা চেয়েছেন। যেন কিস্তি পরিশোধ করে পুনরায় পরিবারের সকলের মুখে হাসি ফোটাতে পারেন। এ ঘটনায় প্রায় ৩ লক্ষ টাকার ক্ষতিসাধন হয়েছে বলেও জানান তিনি।

এ ব্যাপারে ঘোড়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ জানান, লাউ গাছ কাটার বিষয়ে একটি অভিযোগ পেয়েছি, বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

সর্বশেষ

জনপ্রিয়