১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৮ মে, ২০২৪ - 28 May, 2024
amader protidin

সোনাভরি নদী ভাঙনরোধের দাবিতে মানববন্ধন

আমাদের প্রতিদিন
8 months ago
151


রৌমারী(কুড়িগ্রাম)প্রতিনিধি:

কুড়িগ্রামের রৌমারী উপজেলার সোনাভরি নদী ভাঙন রোধে কার্যক্রর ব্যবস্থা গ্রহণের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসি। আজ বৃহস্পতিবার সকাল ১০ টায় সোনাভরি নদীর তীরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন সোনাভরি নদীর ভাঙন কবলিত এলাকার কয়েকশত মানুষ।

ক্ষতিগ্রস্তরা জানান, সোনাভরি নদীর ভাঙনের দুই দিনের ব্যবধানে ৫টি বাড়ি বিলিন হয়ে গেছে। উপজেলার রৌমারী সদর ইউনিয়নের উত্তর চাক্তাবাড়ি, কান্দাপাড়া, পালেরচর ও চর বাঘমারা গ্রামে সোনাভরি নদীর তীব্র স্রোতের কারনে ভাঙন দেখা দিয়েছে। অর্ধশতাধিক একর ফসলি জমি নদীতে বিলিন হয়ে গেছে। আমরা এখন ভূমিহীন ও গৃহহীন হয়েছি।

উত্তর চাক্তাবাড়ি গ্রামের শাহজাহান সিরাজ বলেন, চর বাঘমারা গ্রামের হলহলিয়া নদীর মুখে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও মাটি উত্তোলন করায় সোনাভরি নদীতে পানি প্রবেশ করে। ওই পানির তীব্র স্রোতের কারনে উত্তরচাক্তাবাড়িসহ ৪টি গ্রামে ভাঙন দেখা দিয়েছে। দ্রæত ব্যবস্থা না নিলে পুরো গ্রামেই নদীতে ভেঙে যাবে।

কান্দাপাড়া গ্রামের মরিয়ম বেগম বলেন, আমার বাড়িটি ভেঙে গেছে। মন্ত্রী ও টিএনও আসছিল। ভাঙনবন্ধ করতে বস্তা দেওয়ার কথা বলছে, আজেও দেয় নাই। আমরা খুব কষ্টে আছি।

নদী ভাঙনে ক্ষতিগ্রস্থরফিকুল ইসলাম বলেন, আমরা রিলিফ চাই না, চাই নদীভাঙন রোধ। আমার বাড়ি ও জমি নদীতে ভেঙে যাওয়ায় স্ত্রী সন্তান নিয়ে কষ্টে জীবন যাপন করছি।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদ হাসন খান জানান, ভাঙনের খবর পেয়ে ওই এলাকায় যাই এবং ক্ষতিগ্রস্থ পবিবারে জন্য কিছু শুকনা খাবার বিতরণ করি। পাশাপাশি ভাঙনরোধের জন্য পানি উন্নয়ন বোর্ড কর্র্তৃপক্ষের সাথে কথা বলবো যাতে জরুরীভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়।

 

 

 

 

 

 

সর্বশেষ

জনপ্রিয়