৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৫ জুন, ২০২৪ - 15 June, 2024
amader protidin

কুড়িগ্রামে অদ্ভূত আকৃতির বাছুরের জন্ম

আমাদের প্রতিদিন
8 months ago
256


কুড়িগ্রাম অফিস:

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় একটি গাভী দুই মুখ, দুই নাক বিশিষ্ট এক বাছুরের জন্ম দিয়েছে। অদ্ভূত আকৃতির এই বাছুরের জন্মের খবর এলাকায় ছড়িয়ে পড়ায় সদ্যজাত বাছুরটিকে একনজর দেখতে ভিড় জমাচ্ছেন উৎসুক জনতা।  খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার পাইকেরছড়া ইউনিয়নের ছিট পাইকেরছড়া গ্রামের কৃষক মোঃ হাতেম আলীর বাড়িতে দুই মুখ, দুই নাক বিশিষ্ট বাছুরটির জন্ম হয়। বাছুরটিকে এক নজর দেখার জন্য ভিড় জমাচ্ছেন মানুষজন। এর আগে গত মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) রাতে কৃষক মোঃ হাতেম আলীর বাড়িতে একটি গাভী দুই মুখ, দুই নাক বিশিষ্ট বাছুর প্রসব করে। বর্তমানেও বাছুটি সুস্থ রয়েছে।

গরুর মালিক হাতেম আলী বলেন, আমি কৃষক মানুষ।  বাড়িতে দুইটি দেশি জাতের গাভি পালন করি। এই গাভিটি ১০ মাস হলো শাহীওয়াল জাতের বীজ দিয়ে প্রজনন করিয়েছিলাম। মঙ্গলবার রাতে এমন বাছুর জন্ম নিল। নিজ থেকে দুধ টেনে খেতে পারে না  ফিটারে করে দুধ খাওয়াতে হয়। দুইদিন থেকে আমার সাংসারিক কাজ করতে পারছি না। এই বাছুরের পিছনে সময় দিতে হচ্ছে। আমি কোনদিন দেখিনি এধরনের বাছুর জন্ম নেয়।

বাছুরটি দেখতে আসা মাসুদ রানা বলেন, জন্ম নেয়ার গরুর দুই মুখ রয়েছে এমন অদ্ভূত আকৃতির কথা শুনে আমি প্রথমে অবাক হই। পরে নিজের চোখে দেখলাম। এরকম গরু আমি জীবনে প্রথম দেখলাম।

স্থানীয় পশু চিকিৎসক জাহিদুল ইসলাম বলেন, আমি ওই গাভী কে শাহিওয়াল জাতের বীজ দিয়ে প্রজনন করিয়ে ছিলাম। এমন বাছুর জন্ম নেওয়ার কারণ বলতে পারলাম না। ভুরুঙ্গামারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোছাঃ শামীমা আক্তার বলেন, এটা একটা জন্মগত ত্রুটি। এ জাতীয় প্রাণী খুব একটা বাঁচে না, বাঁচলেও খুব সামান্য সময়ের জন্য।

সর্বশেষ

জনপ্রিয়