১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৬ মে, ২০২৪ - 26 May, 2024
amader protidin

বীরগঞ্জে ৪টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষনা উৎসব উদযাপন

আমাদের প্রতিদিন
8 months ago
116


বীরগঞ্জ(প্রতিনিধি)দিনাজপুর:

“আমার গ্রাম, আমার দায়িত্ব- শিশুর জীবন হোক বাল্য বিয়ে মুক্ত” এই প্রকল্পের আওতায় ‘আমিই পারি বাল্যবিবাহ প্রতিরোধ করতে’ প্রচারাভিযানের অংশ হিসেবে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সহযোগিতায় দিনাজপুরের বীরগঞ্জের ৪টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষনা করা হয়েছে।

উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সার্বিক সহযোগিতায় উপজেলার সুজালপুর ইউনিয়নের মানকিরা, নিজপাড়া ইউনিয়নের দারিয়াপুর, মোহনপুর ইউনিয়নের মাটিয়াকুড়া ও পাল্টাপুর ইউনিয়নের পিকপাড়া গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষনা উৎসব উদযাপন করা হয়েছে।

সোমবার সকালে ওয়ার্ল্ড ভিশনের আয়োজনে ও উপজেলা প্রশাসন এবং উপজেলা পরিষদের সহযোগিতায় শালবন মিলনায়তনে বাল্যবিবাহ মুক্ত গ্রাম ঘোষনা উৎসব উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলে এলাহীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীরগঞ্জ থানার ওসি মোঃ আব্দুর রাজ্জাক, সুজালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ নুরুল ইসলাম, পাল্টাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ তৌহিদুল ইসলাম, নিজপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ আনিসুর রহমান, মোহনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ শাহিনুর রহমান চৌধুরী ও ওয়ার্ল্ড ভিশন সিনিয়র ম্যানেজার লোটাস চিসিম প্রমুখ।

অনুষ্ঠানে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বীরগঞ্জ এরিয়া ম্যানেজার রবার্ট কমল সরকার বাল্যবিবাহ বন্ধে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

এর আগে উক্ত গ্রামগুলিতে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ বাল্যবিবাহ প্রতিরোধ সম্পর্কে জনসাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধি, পথ নাটক, প্রমিলা ফুটবল ম্যাচ, উঠান বৈঠক ও বাল্য বিবাহের ঝুকিতে থাকা কিশোর-কিশোরীদের নিয়ে বিভিন্ন ভাবে কাজ করেছেন। তাদের কার্যক্রমের ফলে বিগত দুই বছর ধরে গ্রামগুলিতে কোন বাল্যবিবাহ সংগঠিত হয়নি।

বাল্যবিবাহ প্রতিরোধে বক্তারা বলেন, বাল্যবিবাহ জাতির জন্য একটি অভিশাপ, বাল্যবিবাহের ফলে শিশু ও মায়েদের অপুষ্টি দেখা দেয়। শিশুদের সুন্দর একটি ভবিষ্যত নষ্ট হয়ে যায়। আজকে বীরগঞ্জে ৪টি গ্রামকে বাল্যবিবাহ মুক্ত ঘোষনা করা হচ্ছে। শুধু ৪টি গ্রাম নয়, আগামী দিনে উপজেলার সবগুলো গ্রামকে বাল্যবিবাহ মুক্ত করার জন্য আমাদের সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। আমরা চাই বীরগঞ্জ হোক বাল্যবিবাহ মুক্ত একটি উপজেলা। আসুন আমরা সরকারি, বেসরকারি সংস্থার সহযোগিতায় জনগনের মাঝে সচেতনতা বৃদ্ধি কার্যক্রম অব্যহত রাখি যাতে গ্রামগুলোতে আর বাল্যবিবাহ না হয়। এই বিশেষ কার্যক্রমের জন্য ওয়ার্ল্ড ভিশনকে সাধুবাদ জানিয়ে উপজেলাকে বাল্যবিবাহ মুক্ত করতে সর্বাত্বক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন।

  

সর্বশেষ

জনপ্রিয়