৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৩ জুন, ২০২৪ - 13 June, 2024
amader protidin

কুড়িগ্রামে প্রাথমিক চিকিৎসা ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
7 months ago
144


কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামে সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এর আয়োজনে ওর্য়াড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও স্ব-সহায়ক দলের সদস্যদের প্রাথমিক চিকিৎসা ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (২৮ অক্টোবর) দুপুরে কুড়িগ্রাম শহরের   টেরেডেস হোমস (টিডিএইচ) মিলনায়তনে দুইদিন ব্যাপি এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষনে অংশ গ্রহন করেন কুড়িগ্রাম সদরের যাত্রাপুর ইউনিয়নের ওর্য়াড দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির ও স্ব-সহায়ক দলের সদস্যরা।

দুইদিনের প্রশিক্ষণে প্রশিক্ষণ হিসেবে উপস্থিত ছিলেন,  কুড়িগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মোঃ আলী আকবর, সিডিডির ফিল্ড কো-অর্ডিনেটর মোঃ আব্দুল মান্নান, কমিউনিটি ফেসিলেটর মাহামুদুল হাসান ও মিথিলা দত্ত প্রমুখ। অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে নিজেকে নিরাপদ রেখে কিভাবে মোকাবেলা করতে হবে প্রথম দিনের প্রশিক্ষণে তুলে ধরা হয়।  এবং আগামীকাল ভুমিকম্প, সাপে কাটা ও পানিতে ডোবা রুগীকে প্রাথমিক চিকিৎসার বিষয়ে আলোচনা করা হবে।

সিডিডির প্রজেক্ট ম্যানেজার আবু আল তারেক আহমেদ বলেন, সিডিডি ১৯৯৬ সাল থেকে  ৩৫০টিরও বেশি দেশি বিদেশি সংস্থার সাথে প্রতিবন্ধী মানুষের অন্তর্ভুক্তি নিয়ে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় সিডিডি, সিবিএম এবং জিএফএফও'র, সহায়তায় ডাব্লিউ ডিএমসি এবং এসএইচজি সদস্যদের প্রাথমিক সহায়তা ও উদ্ধার বিষয়ক প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষণটির মাধ্যমে তারা যেকোনো বিপদ মোকাবেলায় এই ইউনিয়নের মানুষ উপক্রিত হবে।

 

সর্বশেষ

জনপ্রিয়