১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৮ মে, ২০২৪ - 28 May, 2024
amader protidin

আমদানীর খবরে দিনাজপুরে একদিনেই আলুর দাম কমেছে কেজিতে ১০ টাকা

আমাদের প্রতিদিন
6 months ago
451


দিনাজপুরের বিভিন্ন হিমাগারে মজুদ রয়েছে ৩৬ হাজার ৬৫৮ মেট্রিক টন আলু:আজ থেকে হিলি দিয়ে ভারত থেকে আসবে আলু

দিনাজপুর প্রতিনিধি:

বিদেশ থেকে আলু আমদানীর খবরে দিনাজপুরে একদিনের ব্যবধানেই প্রতিকেজি আলুর দাম কমেছে ১০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, হঠাৎ আলুর সরবরাহ বেড়ে যাওয়ায় এই দাম আরও কমবে। এদিকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ১৪ হাজার মেট্রিক টন আলু আমদানীর অনুমতি পেয়েছে আমদানীকারকরা। বৃহস্পতিবার থেকেই এই আলু দেশে আসতে শুরু করবে বলে আশা করছে হিলি স্থলবন্দরের আমদানীকারকরা।

দিনাজপুর শহরের প্রধান কাঁচাবাজার বাহাদুরবাজারে বুধবার বিকেলে গিয়ে দেখা যায়, খুচরা পর্যায়ে হল্যান্ড আলু (ডায়মন্ড ও স্টেরিস) প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪৫ টাকা, আর দেশী আলু বিক্রি হচ্ছে প্রতিকেজি ৬০ টাকা। একদিন আগেই অর্থ্যাৎ সোমবার ও মঙ্গলবার একই বাজারে হল্যান্ড আলু বিক্রি হয় প্রতিকেজি ৫৫ টাকা, আর দেশী আলু বিক্রি হয় ৭০ টাকা। বুধবার পাইকারী পর্যায়ে হল্যান্ড আলু বিক্রি হয় ৪১ টাকা থেকে ৪২ টাকা এবং দেশী আলু বিক্রি হয় ৫৬ টাকা থেকে ৫৭ টাকা।

বাহাদুরবাজারের পাইকারী আলু ব্যবসায়ী লিয়াকত আলী জানান, হঠাৎ আলুর সরবরাহ বেড়ে যাওয়ায় দাম কমতে শুরু করেছে। তিনি বলেন, কৃষক ও আলু ব্যবসায়ীরা এসব আলু হিমাগারে মজুদ করে রেখেছিলো। এখন তারা মজুদকৃত আলু বিক্রি শুরু করায় সরবরাহ বেড়েছে। অস্বাভাবিক সরবরাহ বেড়ে যাওয়ায় আলুর দাম আরও কমবে বলে জানান তিনি। তবে তিনি এও বলেন, বাজারে অন্যান্য শীতকালীন সবজীর সরবরাহ বেড়ে যাওয়ায় আলুর উপর চাম কিছুটা কমায় দাম কমতে শুরু করেছে।

কৃষি সমৃদ্ধ এলাকা হিসেবে পরিচিত দিনাজপুরে প্রতিবছর যে পরিমান আলু উৎপাদন হয়, তা জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানে যায়। দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ নুরুজ্জামান জানান, গত মৌসুমে দিনাজপুর জেলায় ৪৫ হাজার ৫’শ হেক্টর জমিতে আলুর আবাদ হয়। উৎপাদন হয়েছে ১১ লাখ ৬০ হাজার মেট্রিক টন। কৃষকরা চলতি বছরের মার্চ মাসে প্রতিকেজি আলু ১৭ টাকা থেকে ১৭ টাকা কেজি দরে বিক্রি করলেও কয়েক মাসের ব্যবধানে তা বাজারে বিক্রি হয় ৭০ টাকা কেজি পর্যন্ত। সংশ্লিষ্টরা জানান, কৃষকদের কাছে কমদামে এসব আলু কিনে মজুদ করে দাম বাড়িয়ে দেয় সিন্ডিকেট ব্যবসায়ীরা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুরের সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবীর জানান, দিনাজপুরে মোট ১৩টি হিমাগার রয়েছে। হিমাগার মালিকদের দেয়া তথ্য অনুযায়ী তিনি বলেন, বুধবার (১ নভেম্বর) এসব হিমাগারে ৪ হাজার ৪৪৭ মেট্রিক টন খাবার আলু এবং ৩২ হাজার ২১১ মেট্রিক টন বীজ আলু মজুদ রয়েছে। তবে এই মজুদের পরিমান আরও বেশী হতে পারে বলে ধারনা করেন মোঃ হুমায়ুন কবীর। আলু আমদানীর খবরে মজুদদাররা আলু ছাড়তে শুরু করেছে। এতে বাজারে আলুর দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসবে বলে জানান সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা।

এদিকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো ভারত থেকে আমদানি হবে আলু। ইতিমধ্যে হিলির ১২টি আমদানিকারক প্রতিষ্ঠানকে আমদানির অনুমতি দেয়া হয়েছে। গত মঙ্গলবার (৩১ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগ নিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা মোঃ ইউসুফ আলী। তিনি বলেন, দেশের বাজারে অস্থির হয়ে ওঠা আলুর দাম নিয়ন্ত্রণ রাখতে সরকার আলু আমদানির সিদ্ধান্ত নেয়। এরই অংশ হিসেবে হিলির ১২টি আমদানিকারক প্রতিষ্ঠান ১৪ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমোদন পেয়েছে। হিলির আমদানিকারক রকি ট্রেডার্স এর মালিক আব্দুল মালেক বাবু বলেন, সরকার আলু আমদানির অনুমতি দিলে ইমপোর্ট পারমিশন (আইপি)-এর জন্য আবেদন করি। ৫০০ মেট্রিক টন আলু আমদানির আইপি পেয়েছি। আশা করছি বৃহস্পতিবারের (২ নভেম্বর) মধ্যে আলু আমদানি হবে। আরেক আমদানিকারক মৃদুল চৌধুরী বলেন, ভারতের বাজারে  খুচরা প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ১৬ থেকে ১৭ রুপিতে। আশা করি এগুলো বাংলাদেশে প্রবেশ করলে ২৫ থেকে ২৮ টাকার মধ্যে বিক্রি করা সম্ভব হবে।

সর্বশেষ

জনপ্রিয়