৩০ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৩ জুন, ২০২৪ - 13 June, 2024
amader protidin

দক্ষিন এশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য তুলে ধরতে দিনাজপুরে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

আমাদের প্রতিদিন
7 months ago
187


দিনাজপুর প্রতিনিধি:

“বিশ্বাস ও বিশ্বাসীদের স্বভাব, সংস্কৃতি ও আচরণ ঃ দক্ষিণ এশিয়ার সাংস্কৃতিক ঐতিহ্য”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিনাজপুরে শুক্রবার (১০ নভেম্বর) শুরু হয়েছে বাংলাদেশ সোসাইটি ফর দ্যা স্টাডি অব কালচার এন্ড রিলিজিয়ান (বিএসএসসিআর)-এর দু’দিনব্যাপী তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন।

শুক্রবার সকালে দিনাজপুর ব্র্যাক লার্নিং সেন্টার মিলনায়তনে এই সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. শাহজাহান খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর সৈয়দ মোহাম্মদ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএসসিআর এর মহাসচিব অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান লীনা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, ভারতের দিল্লী বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর অমরজীব লোচান, বিএসএসসিআর এর সভাপতি ড. নাজমা খান মজলিস, বিএসএসসিআর এর সহ-সভাপতি ও এশিয়ান ইউনিভার্সিটি’র ডীন অধ্যাপক ড. ওসমান গনি, বিএসএসসিআর এর কোষাধ্যক্ষ ও বাংলাদেশ পর্যটন ফাউন্ডেশনের সভাপতি মখলেসুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ ইতিহাস সম্মেলনী কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক ও দিনাজপুর সরকারী মহিলা কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান আলী ছায়েদ। সম্মেলন সঞ্চালনা করেন ইতিহাস সম্মেলনী পরিষদ দিনাজপুর জেলা শাখার সাধারণ সম্পাদক বিধান দত্ত ও সেন্টার অফ হেরিটেজ স্টাডিজ এর পরিচালক শ্যামোলিপি শ্যামা।

দু’দিন ব্যাপী এই সম্মেলনে অংশ নিচ্ছে বাংলাদেশ, ভারত নেপাল থেকে আসা নৃতত্ববিদ, ইতিহাসবিদ, সমাজবিজ্ঞানী, অর্থনীতিবিদসহ সাংস্কৃতিক ব্যক্তিরা। সকালে মঙ্গল প্রদীপ জ¦ালিয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়।

শনিবার (১১ নভেম্বর) এই সম্মেলন শেষ হবে।

 

সর্বশেষ

জনপ্রিয়