১৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৮ মে, ২০২৪ - 28 May, 2024
amader protidin

রংপুরবাসীর স্বপ্নের গ্যাস সঞ্চালন লাইন  উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

আমাদের প্রতিদিন
6 months ago
125


ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

বগুড়া-রংপুর-সৈয়দপুর ১৫০ কিলোমিটার গ্যাস সঞ্চালন পাইপলাইনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে তিনি রংপুর-নীলফামারী এবং পীরগঞ্জ শহর এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক প্রকল্প নির্মাণের ভিত্তি প্রস্তরও স্থাপন করেন। 

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে রংপুরের পীরগঞ্জ গ্যাস স্টেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উদ্বোধনের পর পীরগঞ্জ স্টেশনে শিখা প্রজ্জ্বলন পাইপে আগুন জ্বলার মধ্য দিয়ে রংপুরসহ উত্তরাঞ্চলের মানুষের দীর্ঘদিনের জ্বালানি গ্যাসের স্বপ্ন বাস্তবায়িত হলো। এখন শুধু অপেক্ষা রংপুরসহ উত্তরাঞ্চলের শিল্পখাতকে এগিয়ে নেওয়ার।

এদিকে সরকারের প্রতিশ্রæতি অনুযায়ী রংপুরসহ উত্তরবঙ্গে সরাসরি পাইপলাইনে গ্যাস পেয়ে খুশি মানুষজন।

উদ্যোক্তারা জানিয়েছেন, গ্যাস আসার মধ্য দিয়ে রংপুরসহ গোটা উত্তরাঅঞ্চলে বিদ্যুৎ কেন্দ্র, ছোট বড় শিল্প কারখানা গড়ে উঠবে। মানুষের কর্মসংস্থান হবে। এর ফলে পাল্টে যাবে  জীবনযাত্রা। আসবে অর্থনৈতিক সুফলও।

প্রধানমন্ত্রীর ভার্চুয়ালী উদ্বোধনের পর গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের পীরগঞ্জ স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠানে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার উপস্থিত ছিলেন। তিনি বলেন, ব্যক্তি আবাসিকে গ্যাস দিলে ব্যক্তির উপকার হবে, এতে করে শিল্পের উৎপাদন ব্যহত হবে। আর দেশের কৃষিদ্রব্যকে উৎপাদন করে শিল্পে রুপান্তরিত করা এবং প্রচুর জনগণকে কাজে সম্পৃক্ত করাই আমাদের টার্গেট। ফলক উন্মোচনের পর আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন,  বিদ্যুত জ¦ালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) হুমায়ন কবীর, রংপুরের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) আবু জাফর, রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) হাবিবুল হাসান রুমি, গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রুকসানা নাজমা ইছাহাক,পশ্চিমাঞ্চলন গ্যাস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া চৌধুরী, জিটিসিএল (ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস)এর মহাব্যবস্থাপক  আইনুল কবির, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হাসান, পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তাজিমুল ইসলাম শামিম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শফিউর রহমান মন্ডল মিলন, বগুড়া-রংপুর-সৈয়দপুর গ্যাস সঞ্চালন পাইপ লাইন নির্মান প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী আরিফুল ইসলাম, রংপুর-নীলফামারী ও পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী ফজলুল করিম, বড়দরগাহ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নুরুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে পেট্রো বাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, সরকার উত্তরাঞ্চলে শিল্পায়নের মাধ্যমে বিপুল পরিমাণ মানুষকে শ্রমে যুক্ত করাসহ নতুন উদ্যোক্তা তৈরি করতে চায়। তাই নানা চ্যালেঞ্জ মোকাবিলা করে প্রায় ৭০০ কিলোমিটার দূর থেকে রংপুর বিভাগে গ্যাস সরবরাহ করা হচ্ছে। আমরা আপাতত শিল্প এলাকায় গ্যাস দেবো। ২০২৬ সালে আমাদের পর্যাপ্ত গ্যাস সরবরাহের সক্ষমতা অর্জনের কথা। এটি হলে সর্বক্ষেত্রেই গ্যাস সরবরাহ করা হবে।

তিনি আরও বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে পশ্চিমাঞ্চলীয় গ্যাস কোম্পানি লিমিটেড বিতরণ পাইপ লাইন স্থাপনের কাজ শুরু করবে। তারা পাইপসহ সব ধরনের সরঞ্জাম সংশ্লিষ্ট এলাকায় নিয়ে গেছে। গ্যাসের পরিমিত ব্যবহার করে শিল্প এলাকায় গ্যাস দিতে আমরা কাজ করছি। সেই সঙ্গে সংযোগকৃত এলাকায় গ্যাসের চাপ যেন ঠিক থাকে সেদিকেও লক্ষ্য রাখা হবে।

সর্বশেষ

জনপ্রিয়