৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৮ মে, ২০২৪ - 18 May, 2024
amader protidin

হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি স্বাভাবিক থাকলেও খুচরা বাজারে বেড়েছে দাম

আমাদের প্রতিদিন
1 month ago
66


হিলি (দিনাজপুর) প্রতিনিধি:

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি স্বাভাবিক থাকলেও হিলিসহ আশেপাশের বাজারগুলোতে বাড়তেই আছে দেশি আলুর দাম। তিন দিনের ব্যবধানে কেজি প্রতি প্রকারভেদে ৪ থেকে ৫ টাকা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে হিলির খুচরা বাজারে প্রতি কেজি বড় আলু ৪ টাকা বৃদ্ধি পেয়ে ৩২ থেকে ৩৪ টাকায় এবং ছোট জাতের আলু ৫ টাকা বৃদ্ধি পেয়ে ৩৬ থেকে ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আজ বৃহস্পতিবার (৪ এপ্রিল) দুপুরে হিলির কাঁচাবাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। হিলি বাজারে আলু কিনতে আসা মাজহারুল ইসলাম বলেন, ভারত থেকে আলু আমদানি স্বাভাবিক রয়েছে। অপর দিকে দেশের কৃষকের নিকটও আলু প্রচুর পরিমান রয়েছে। তাহলে এই ভরা মৌসুমে কেন আলুর দাম বৃদ্ধি পাচ্ছে। সরকারের পক্ষ থেকে জোরালো পদক্ষেপ গ্রহণ করা দরকার। তাহলে বাজার পরিস্থিতি স্বাভাবিক থাকবে। আমরা সাধারণ মানুষ কম দামে পণ্য কিনতে পারবো।

হিলি বাজারের আলু বিক্রেতা মনিরুল ইসলাম মনি বলেন, দেশের মোকামে আলুর সংকট দেখা দিয়েছে। কৃষকরা আলু খুচরা বাজারে বিক্রি করছেন না। তারা বেশি ভাগ আলু স্টর করে রেখে দিচ্ছেন। যার ফলে খুচরা বাজারে আলুর সংকটা দেখা দিয়েছে সেই সাথে দামও বৃদ্ধি পাচ্ছে। আমরা বর্তমানে দেশি আলু প্রকারভেদে ৩২ থেকে ৪০ টাকার মধ্যেই বিক্রি করছি। তবে ভারত থেকে আমদানিকৃত আলু হিলির বাজারে ক্রেতারা কিনতে চায় না, ফলে আমরা দেশি আলুই বিক্রি করছি।

হিলি কাস্টমসের তথ্য মতে, চলতি সপ্তাহের ৫ কর্ম দিবসে ভারতীয় ৫৭ ট্রাকে ১ হাজার ৫০৮ মেট্রিকটন আলু আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

 

  

 

সর্বশেষ

জনপ্রিয়