১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৫ মে, ২০২৪ - 25 May, 2024
amader protidin

ফুলবাড়ীতে এক হাজার তালের চারা রোপণ

আমাদের প্রতিদিন
1 month ago
281


ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে বেগম রোকেয়া বিশ^বিদ্যালয় রণন এর আয়োজনে শেখ হাসিনা ধরলা সেতুর পশ্চিমপাড় সড়কে এক হাজার তালের চারা রোপণ কর্মসূচীর উদ্ধোধন করেছেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ।

আজ  (০৪ মার্চ) বৃহস্পতিবার বিকাল ৩ টার দিকে বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও রণন এর সভাপতি ড. তুহিন ওয়াদুদ এর সভাপতিত্বে ধরলাপাড়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মোঃ মাহফুজুল ইসলাম। এসময় বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কতৃর্পক্ষের সহযোগীতায় এবং বেগম রোকেয়া বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী ছাওমুন পাঠোয়ারী সুপ্ত’র সমন্বয়ে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, ইউএনও রেহেনুমা তারান্নুম, ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ প্রানকৃঞ্চ দেবনাথ, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কতৃর্পক্ষ কুড়িগ্রামের প্রকৌশলী মোঃ আলমগীর কবির, ইউপি সদস্য জমশেদ আলী প্রমূখ।

আয়োজকরা জানান, এখানে তারা এক হাজার তালের চারা রোপন করলেন। এটি ভবিষ্যৎ পরিবেশের  ভারসাম্য রক্ষার্থে খুবই প্রয়োজনীয়। তাছাড়া ভাঙ্গন ও মাটি ক্ষয়ের মত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাও তালগাছের জুড়ি নেই। এই গাছটি গুচ্ছমূলীয় হওয়ার কারণে নদী ভাঙ্গন ও মাটির ক্ষয়রোধে এর রয়েছে বিরাট ভূমিকা। এছাড়াও তালগাছ থেকে উৎপন্ন  কচি ও পাকা ফল, তালের রস ও গুড়, পাতা সবই উপকারী । কচি তালবীজ সাধারণত তালশাঁস নামে পরিচিত যা বিভিন্ন প্রকার খনিজ উপাদান ও ভিটামিনে পরিপূর্ণ। মিষ্টি স্বাদের কচি তালের শাঁস শুধু খেতেই সুস্বাদু নয় বরং পুষ্টিতে অতুলনীয়।

  

সর্বশেষ

জনপ্রিয়