৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৮ মে, ২০২৪ - 18 May, 2024
amader protidin

দিনাজপুরে মৌরি ফসল উৎপাদনের কলাকৌশলের মাঠ দিবস অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
1 month ago
79


দিনাজপুর প্রতিনিধি:

অন্যান্য ফসলের চেয়ে মসলা জাতীয় ফসল উৎপাদনে লাভ বেশী। আবাদী জমি নষ্ট না করে বাড়ীর উঠানে এবং পতিত জমিতে মসলা জাতীয় ফসল উৎপাদন করে নিজের পরিবারের চাহিদা মেটানোর পাশাপাশি আর্থিকভাবেও লাভবান হওয়া সম্ভব।

আজ সোমবার (৮ এপ্রিল) দিনাজপুর সদর উপজেলার ২নং সুন্দরবন ইউনিয়নের কালিকাপুর গ্রামে “মসলার উন্নতজাত ও প্রযুক্তি সম্প্রসারণ প্রকল্পের আওতায় “মৌরি ফসল উৎপাদন কলাকৌশলের এক মাঠ দিবস অনুষ্ঠানে এমন কথা বলেন কৃষি কর্মকর্তারা।

দিনাজপুর হর্টিকালচার সেন্টার আয়োজিত এই মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোঃ হামিদুর রহমান। দিনাজপুর হর্টিকালচার সেন্টারের উপ—পরিচালক ড. মোঃ এজামুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দিনাজপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ—পরিচালক কৃষিবিদ মোঃ নুরুজ্জামান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান, স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুল লতিফ প্রমুখ। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মৌরি চাষী বিকাশ চন্দ্র রায় এবং কৃষানী রীনা রানী রায়। অনুষ্ঠান সঞ্চালনা করেন ২নং সুন্দরবন ইউনিয়নের উপ—সহকারী কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল মতিন।

অনুষ্ঠানে এলাকার শতাধিক কৃষক উপস্থিত ছিলেন। স্থানীয় কৃষি কর্মকর্তারা জানান, এই অঞ্চলের মাটি ও আবহাওয়া মৌরি চাষের জন্য বেশ উপযোগী। তাই মৌরির আমদানী নির্ভরতা কমাতে কৃষকদের মৌরি চাষের উপর গুরুত্বারোপ করেন তারা।

 

সর্বশেষ

জনপ্রিয়