৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৮ মে, ২০২৪ - 18 May, 2024
amader protidin

বিরলে ভেজাল সন্দেহে বালাইনাশক বিক্রেতার দোকান ঘেরাও

আমাদের প্রতিদিন
1 month ago
82


ইউপি চেয়ারম্যানের হস্তক্ষেপে উত্তেজিত কৃষক-জনতা শান্ত

আতিউর রহমান, বিরল (দিনাজপুর):

বিরলে ভেজাল বালাইনাশক সন্দেহে বালাইনাশক বিক্রেতার দোকান ঘেরাও করেছে স্থানীয় কৃষকেরা। প্রায় ৩ ঘন্টাব্যাপী দোকান ঘেরাও করে এর উৎপাদনকারী ও সরবরাহকারীদের চিহ্নিত করার দাবি জানায় কৃষকেরা।

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ভেজাল বালাইনাশক সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি আসার পর তার ব্যবহৃত মোটর সাইকেল ও সরবরাহকৃত বালাইনাশক নিজ জিম্মায় নেয়ার পর উপযুক্ত বিচারের আশ্বাস প্রদান করায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।

উপজেলার ৩ নং ধামইর ইউনিয়নের নিজামপুর গ্রামের বছির উদ্দীন এর ছেলে কৃষক ইমাম উদ্দীন সোমবার সকালে মেয়ে জামাইয়ের ধানক্ষেতে বালাইনাশক প্রয়োগ করতে গিয়ে দেখেন বালাইনাশকে কোন ঘ্রান নেই আবার দেখতে ইটের গুড়োরমত বালাইনাশকটি ভেজাল কিনা মনে প্রশ্ন জাগে। আশপাশের কৃষকদের দেখালে তারাও এগুলো ইটের গুড়ো বলে অভিমত প্রকাশ করলে তিনি সকাল ৮ টায় কিছু দানা মুখে নিয়ে খেয়ে ফেলেন। এরপর কোন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না দেওয়ায় তিনি স্থানীয় কৃষক বাদশা, অরুন রায়, আফছার আলীসহ বালাইনাশক বিক্রেতা শহরগ্রাম ইউনিয়নের ফুলবাড়ী হাট এর বিসিআইসি অনুমোদিত রাসায়নিক সার ডিলার আতিয়ার এন্টারপ্রাইজের দোকানে শারিডান ১০ জি (ডায়াজিনন ১০%) নামক বালাইনাশক ক্রয় করেন। যার রেজিঃ হোল্ডার, আমদানীকারক ও বাজারজাতকারী শারীব ট্রেড সংস্থা (প্রাঃ) লিঃ এর ১ কেজি প্যাকেট এর ব্যাচ নং আরআরএস ০১১, উৎপাদনের তারিখ ২০২৪, এপি নং ২৯৬১ এর প্যাকেট গুলো নিয়ে তিনি উপস্থিত হোন।

এসময় আশপাশের কৃষক ও উত্তেজিত জনতা বালাইনাশক বিক্রেতা ও বিসিআইসি ডিলার আতিয়ার এন্টারপ্রাইজের দোকান ঘেরাও করে ফেলে। সংবাদ পেয়ে শহরগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়াহেদ আলী দোকানে উপস্থিত হয়ে এ্যাকমি পেস্টিসাইড লিমিটেড এর মার্কেটিং অফিসার বিরল উপজেলার ধর্মপুর ইউনিয়নের বনগাঁও গ্রামের সাইদুর রহমান এর ছেলে মোঃ রাকিবুলকে শারীব ট্রেড সংস্থা (প্রাঃ) লিঃ এর শারিডান ১০ জি (ডায়াজিনন ১০%) নামক পণ্যটি সরবরাহ করেছেন নিশ্চিত হলে এবং স্থানীয় কৃষকদের দ্বারা পণ্যটি নকল ও ইটের গুড়ো বলে বিবেচিত হলে রাকিবুল ইসলাম বিষয়টি সুসম্পন্ন না হওয়া পর্যন্ত নিজের ব্যবহৃত এইচএফ ডিলাক্স মোটরসাইকেলটি ও দোকানে বিক্রয়ের পর অবশিষ্ট ২৩ কার্টুন বা ২৩০ কেজি শারিডান ১০ জি নামক পণ্য জামানত হিসেবে ইউনিয়ন পরিষদে স্বেচ্ছায় মুচলিকা দিয়ে জমা রাখেন। স্থানীয় কৃষক—জনতা শারিডান ১০ জি নামক পণ্যের মোড়কে ইটের গুড়ো বিক্রয় ও সরবরাহের দৃষ্টান্তমূলক শাস্তি ও ক্ষতিগ্রস্থ কৃষকদের দ্রুত ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি দাবি জানিয়েছেন।

এ বিষয়ে বালাইনাশক বিক্রেতা ও বিসিআইসি ডিলার আতিয়ার এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী মোঃ আতিয়ার রহমান জানান, আমি এ্যাকমি পেস্টিসাইড লিমিটেড এর মার্কেটিং অফিসার মোঃ রাকিবুল এর মাধ্যমে শারীব ট্রেড সংস্থা (প্রাঃ) লিঃ এর শারিডান ১০ জি (ডায়াজিনন ১০%) নামক পণ্যটি ৩৫ কার্টুন বা ৩৫০ কেজি ক্রয় করেছি লিখিত ডকুমেন্ট এর মাধ্যমে। এর মধ্যে ১২ কাটুর্ন বিক্রয় করা হয়েছে। অবশিষ্ট ২৩ কার্টুন মোঃ রাকিবুল ফেরৎ নিয়ে ইউনিয়ন পরিষদে জামানত রাখছেন।

এ্যাকমি পেস্টিসাইড লিমিটেড এর মার্কেটিং অফিসার মোঃ রাকিবুল শারীব ট্রেড সংস্থা (প্রাঃ) লিঃ এর শারিডান ১০ জি (ডায়াজিনন ১০%) নামক পণ্যটি তিনি সরবরাহ করার কথা স্বীকার করে বলেন আমাদের ময়মনসিংহ ডিপো থেকে মালামাল সরবরাহ করা হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম জানান, শারীব ট্রেড সংস্থা (প্রাঃ) লিঃ এর শারিডান ১০ জি (ডায়াজিনন ১০%) নামক পণ্যটির কোন সমস্যা নাই। এর এপি নম্বরসহ প্যাকেট এর গায়ে উপস্থাপিত তথ্য সঠিক আছে। প্যাকেট এর ভেতরের পণ্য পরিক্ষাছাড়া মন্তব্য করা সম্ভব না।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়াহেদ আলী জানান, কৃষি অফিসের সাথে যোগাযোগ করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

সর্বশেষ

জনপ্রিয়