১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৫ মে, ২০২৪ - 25 May, 2024
amader protidin

হাতি দিয়ে চাঁদাবাজী: দিনাজপুরের খানসামায় দুই মাহুতের জেল

আমাদের প্রতিদিন
1 month ago
106


দিনাজপুর প্রতিনিধি:

সড়ক ও মহাসড়কে হাতি দিয়ে চাঁদাবাজী করার অপরাধে দিনাজপুরের খানসামায় দুই মাহুতকে ৬ মাস করে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় ভ্রাম্যমান আদালতের বিচারক খানসামা উপজেলা নির্বাহী অফিসার মোঃ তাজ উদ্দীন এই রায় ঘোষনা করেন।

সাজাপ্রাপ্তরা হলেন, চাপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার কাজলা গ্রামের সাগর ইসলামের ছেলে আজিজুল হক (২১) ও একই জেলার শিবগঞ্জ উপজেলার হুদাবালা গ্রামের সুবহান আলীর ছেলে মোঃ ইয়াছিন ইসলাম (২০)।

গত মঙ্গলবার (১৬ এপ্রিল) সন্ধ্যায় দিনাজপুরের খানসামা ডিগ্রি কলেজের সামনে থেকে হাতিসহ দুই মাহুতকে আটক করে উপজেলা প্রশাসন, থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও বনবিভাগ। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটক দুই মাহুতকে ৬ মাস করে কারাদন্ড দিয়ে পুলিশে সোপর্দ এবং হাতিকে অন্য এক মাহুতের জিম্মায় হস্তান্তর করে উপজেলা বন বিভাগ। এসময় উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক নুরুন নাহার, খানসামা থানার ওসি মোজাহারুল ইসলাম ও উপজেলা বন কর্মকর্তা মঞ্জুরুল কাদের।

জানা যায়, দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন সড়কে হাতিদের ব্যবহার করে পথচারীদের কাছে চাঁদা আদায় করে মাহুতরা। সড়ক ও মহাসড়কের মাঝখানে দ্রুতগামী যানবাহনকে থামিয়ে চাঁদা আদায় করায় অনেক সময় দুর্ঘটনাও ঘটে থাকে। এতে ক্ষুব্দ হন সড়ক ও মহাসড়কে চলাচলকারীরা।

বিষয়টি নিশ্চিত করে খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ তাজ উদ্দিন বলেন, জোরপুর্বক বন্যপ্রাণী ব্যবহার করে চাঁদাবাজি অপরাধ। এটি মেনে নেওয়া যায় না তাই জনগণের নিরাপত্তার কথা বিবেচনায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন—২০১২ অনুযায়ী তাদের শাস্তি প্রদান করা হয়।

খানসামা থানার ওসি মোজাহারুল ইসলাম বলেন, হাতি দিয়ে চাঁদাবাজি করার অপরাধে সাজাপ্রাপ্ত দুই যুবককে বুধবার (১৭ এপ্রিল) সকালে জেলহাজতে প্রেরণ করা হয়।

 

সর্বশেষ

জনপ্রিয়