৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৮ মে, ২০২৪ - 18 May, 2024
amader protidin

চিলমারীতে দীর্ঘ ৩মাস পর ফেরি চলাচল শুরু

আমাদের প্রতিদিন
4 weeks ago
79


চিলমারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদে চিলমারী—রৌমারী নৌপথে দীর্ঘ ৩মাস বন্ধ থাকার পর ফের ফেরি চলাচল শুরু হয়েছে। কুটিরচর এলাকায় একটি পুরাতন বক্স কালভার্ট অকেজো হয়ে পড়ায় গত ৩মাস ফেরি চলাচল বন্ধ ছিল বলে জানান বিআইডব্লিউটিসি কতৃর্পক্ষ।

জানা গেছে,বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ—পরিবহন কতৃর্পক্ষ(বিআইডব্লিউএ)’র উদ্যোগে চিলমারী-রৌমারী নৌপথে দীর্ঘদিন ধরে নিয়মিত বিআইডব্লিউটিসি’র দুটি ফেরিতে পণ্যবাহীসহ বিভিন্ন প্রকার পরিবহন পারাপার করে আসছে। শুস্ক মৌসুমে ব্রহ্মপুত্রের পানি কমে যাওয়ায় নাব্যতা সংকট দেখা দেয়। নিয়মিত চ্যানেল খননের মাধ্যমে নাব্যতা সংকটকে অতিক্রম করে বিআইডব্লিউটিসি নিয়মিতভাবে ফেরিতে পণ্যবাহী গাড়ী পারাপার করে আসছিল।ফলে অতি অল্প সময়ে উত্তরাঞ্চলে পণ্যবাহী পরিবহনের জন্য এই রাস্তাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।এই পথে প্রতিদিন ৩০—৪০টি পণ্যবাহী পরিবহন ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করছিল।

প্রায় তিন মাস পূর্বে রৌমারী ঘাট থেকে ২কি.মি.পরে কুটিরচর এলাকায় একটি পুরাতন বক্স কালভার্ট ঝুকিপূর্ণ হয়ে পড়ে। ফলে ঝুকিপূর্ণ ওই কালভার্টটির জন্য গত ১৩জানুয়ারী থেকে চিলমারী—রৌমারী ঘাটে ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছিল। দীর্ঘ সময় পরে কালভার্টের পাশ্ব দিয়ে বিকল্প রাস্তার কাজ শেষ করে এলজিইডি। ফলে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর বুধবার সকাল থেকে ফের ফেরি চলাচল শুরু চিলমারী—রৌমারী নৌপথে।

বুধবার দুপুরে চিলমারী বন্দর ঘাট এলাকায় গিয়ে দেখা যায়,চিলমারী বন্দর ঘাট ফিরে পেয়েছে তার পুরোনো রুপ।দীর্ঘ তিন মাস পর ফেরি কদম ৭টি পণ্যবাহী ট্রাক নিয়ে রৌমারীর উদ্দেশ্যে যাত্রা শুরু করে। এর আগে মঙ্গলবার বিকেলে ফেরি কদম রৌমারী ঘাট থেকে ৭টি পণ্যবাহী ট্রাক নিয়ে চিলমারীর উদ্দেশ্যে আসে।  

ফেরি ঘাট ম্যানেজার(বাণিজ্য)প্রফুল্ল চৌহান জানান,ঝুকিপূর্ণ কালভার্টের পাশ দিয়ে বিকল্প রাস্তার কাজ শেষ হয়েছে ঈদের আগেই। মহাসড়কে ট্রাক চলাচল নিষিদ্ধ থাকায় এ পথে কোন ট্রাক ছিলনা বিধায় ঈদের আগে ফেরি চালানো সম্ভব হয়নি। পণ্যবাহীসহ বিভিন্ন রকম পরিবহন রাস্তায় আসলে আমাদের ফেলি নিয়মিতভাবে চলাচল করবে বলে জানান তিনি।

 

সর্বশেষ

জনপ্রিয়