৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৯ মে, ২০২৪ - 19 May, 2024
amader protidin

মানবিক মানুষ হয়ে সমাজে আলো ছড়াতে চায় আবৃত্তি শিশু শিল্পী রীদি

আমাদের প্রতিদিন
1 month ago
125


নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: 

আবৃত্তি শিশু শিল্পী রিফাহ তাসফিয়া রীদি। সে কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলা প্রশাসন স্কুল এ্যান্ড কলেজের সপ্তম শ্রেণির শিক্ষার্থী এবং উপজেলার নেওয়াশী মহাবিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রফিকুল ইসলামের মেয়ে। বয়স অল্প হলেও তার মেধা, মনন, প্রতিভা আর মানবিক কাজের আগ্রহও বলে দেয় সমাজকে আলোকিত করবার প্রয়াস। সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা ও সামাজিক কর্মকান্ডের কারণে ইতোমধ্যে পাড়া—মহল্লাসহ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের বন্ধু-বান্ধবী, সহপাঠি, অন্যান্য শিক্ষার্থী ও শিক্ষকদের নিকট অনেকটাই প্রিয়পাত্র বনে গেছে অল্প সময়েই। শিক্ষা প্রতিষ্ঠান, সংগঠন, সরকারি—বেসরকারি কর্মকান্ডসহ নানা ইভেন্টে বিজয়ী হয়ে তার সাফল্যের ঝুড়িতে ইতোমধ্যে জমা হয়েছে অসংখ্য পুরস্কার।

সে ২০২১ সাল থেকে বাংলাদেশ বেতার রংপুরের সবুজ মেলা অনুষ্ঠানের আবৃত্তি শিল্পী হিসাবে নিয়োজিত আছেন। এছাড়াও বিভিন্ন জাতীয় প্রতিযোগিতায় কৃতিত্বের সাথে জেলা, উপজেলা ও বিভাগীয় পর্যায়ে বিজয়ী হয়ে পুরস্কার অর্জন করতে সক্ষম হয়েছে। ২০২১ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সংযোগ ঢাকা, সারা বাংলাদেশব্যাপী প্রতিযোগিতায় আবৃত্তিতে প্রথম স্থান অধিকার করে জাতীয় পুরস্কার লুফে নিয়ে প্রশংসায় ভাসে প্রিয়জনদের নিকট।

তার বাবার সাথে কথা বলে জানা গেছে রীদি তার টিফিন ও বাংলাদেশ বেতারের সম্মানী ভাতা দিয়ে রমজান মাসে অমহায় ও দরিদ্র মানুষের মাঝে ইফতার বিতরণ করে মানবিকতার সাক্ষর রাখে এবং সবুজ পরিবেশ গড়ার লক্ষ্যে তার প্রিয় প্রাথমিক বিদ্যালয় মাঠে ফলজ গাছের চারা রোপন করে। এছাড়াও বিভিন্ন অনুষ্ঠানে কৃতিত্বের সাথে উপস্থাপনা করে আসছে নিয়মিত। রিফাহ তাসফিয়া রীদি পশ্চিম পায়রাডাঙ্গা হলদিকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ট্যালেন্টপুলে বৃত্তি পায়। সে বর্তমানে লেখাপড়ার পাশাপাশি সংযোগের খুদে ক্যাম্পাস এম্বাসেডর হিসেবে দায়িত্ব পালন করছে।

রিফাহ তাসফিয়া রীদি জানায়, ভালো মানুষ হয়ে সমাজের গরিব—দুঃখী মানুষের পাশে থাকতে চায় সে। তাই বাবা মা ও শিক্ষকসহ সকল স্তরের মানুষের দোয়া কামনা করে এই ক্ষুদে আবৃত্তি শিল্পী।

 

 

সর্বশেষ

জনপ্রিয়