১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৫ মে, ২০২৪ - 25 May, 2024
amader protidin

পলাশবাড়ীতে বোরো ধানের বাম্পার আশা কৃষকের

আমাদের প্রতিদিন
3 weeks ago
78


বায়েজিদ, পলাশবাড়ী (গাইবান্ধা):

গাইবান্ধার পলাশবাড়ীতে উপজপলায় চলতি বোরো মৌসুমে ব্যাপকভাবে বোরো ধানের চাষ হয়েছে। উল্লেখ্য বিগত বছরের তুলনায় এ বছর বোরো ধানের চাষ করায় ব্যাপক ফলনের সম্ভাবনা রয়েছে। কৃষকরা বলছেন আবহাওয়া অনুকুলে থাকলে ও আল্লাহ্‌ রহমত করলে ভাল ফসল হয়েছে। এখন ভাল ভাবে ঘরে তুলতে পারলে হয়।

কয়েকটি ইউনিয়ন ঘুরে কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার সকল ইউনিয়নে একইভাবে বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তারা আরও জানান, ধানের চারা রোপনের পর থেকেই আবহাওয়া অনুকুলে থাকায় তারা পতিত জমি বিশেষ করে খালবিল, নদী-নালা, ডোবা নর্দমায় যেখানেই চারা রোপন করেছেন সেখানেই ধানের চাষ আশানুরুপ হয়েছে।

ফলে এবছর শেষ পর্যন্ত অর্থাৎ ধান কেটে ঘরে তোলা পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে প্রাপ্ত তথ্যে উপজেলা কৃষি কর্মকর্তা ফাতেমা কায়সার মিশু  জানান, চলতি বছর পলাশবাড়ী উপজেলায়  প্রায় ৫ হাজার বোরো চাষীকে কৃষি প্রনোদনা হিসেবে বিনামূল্যে উচ্চ ফলনশীল হাইব্রীড ধানের বীজ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন এবারে ১১ হাজার ৮ শ ৯ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয়েছে।আবহাওয়া অনুকুলে থাকলে প্রায় ৫৩ হাজার মেঃ টন ধান ঘরে তোলা সম্ভব ।

৭ নং পবনাপুর ইউনিয়নের ধান আব্দুল হালিম, রশিদ সরকার, শাহিন সরকার, পৌর শহরের মিলন মন্ডল, শামিম মিয়া, ১ নং কিশোরগাড়ীর তপু জানান, বিগত বছরে যে সকল জমি পতিত ছিল এবছর সে সব জমিতেও বোরো ধানের চাষ করা হয়েছে। ফলে ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কিন্ত হঠাৎ করে অতিরিক্ত গরম পড়ায় কৃষক বা কামলা কাজ করতে ভয় পাচ্ছে। তাই গেরস্থদের একটু দুচিন্তায় পরেছে।

সর্বশেষ

জনপ্রিয়