১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ২৫ মে, ২০২৪ - 25 May, 2024
amader protidin

একশত ৯২ বছরের পুরাতান ভবন এখন ঝুঁকিপূর্ণ

আমাদের প্রতিদিন
3 weeks ago
99


রংপুর পাবলিক লাইব্রেরি হলের ছাদ ধসে এক শিক্ষার্থী আহত

        ভবনটি ব্যবহার না করার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক:

রংপুরে বিশ্বসাহিত্য কেন্দ্রের অনুষ্ঠানচলকালে রংপুর পাবলিক লাইব্রেরির একশত বিরানব্বই বছরের পুরতান জরাজীর্ণ ভবনের ছাদ ধসে পড়েছে। এ ঘটনায় একজন শিক্ষার্থী আহত হয়, অল্পের জন্য সে মত্যুর হাত থেকে রক্ষা পেয়েছে। তাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

ওই ঘটনার পর সেখানে অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে আসা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও অভিভাবকদেও মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তৎক্ষণিক জেলা প্রশাসককে জানিয়ে ওই ভবনটি পরিত্যাক্ত ঘোষণা করার অনুরোধ জানানো হয়েছে। রংপুর পাবলিক লাইব্রেরি ভবন ১৮৩২ সালে প্রতিষ্ঠিত হয়। প্রায় একশত বিরানব্বই বছরের এই ভবনটি অতিপুরাতন হওয়ায় তা এখন ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। 

রংপুরে বিশ^ সাহিত্য কেন্দ্রের প্রধান সংগঠক সৈয়দ আরিফ জানান, তারা দুই দিনব্যাপী রংপুরে বিতর্ক, উপস্থিত বক্তৃতা, চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করেন। এ জন্য রংপুর পাবলিক লাইব্রেরির হল ও একই ভবনের একটি অংশে রংপুর সাহিত্য পরিষদের অফিস কক্ষ ভাড়া নেয়া হয়। অনুষ্ঠানের প্রথম দিনে বিতর্ক প্রতিযোগিতা চলাকালে সাহিত্য পরিষদের অফিস কক্ষের প্রবশে পথে ছাদের একটি অংশ ধসে পড়ে বিকট শব্দ হয় ভাঙা ইট সুরকির ধুলার আস্তর ছড়িয়ে পড়ে। আতঙ্কে সেখানে আসা প্রতিযোগী ও অভিভাবকদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ সময় অনুষ্ঠানে আসা শিক্ষার্থী মৃন্ময় দাস নামে এক শিক্ষার্থী আহত হন।

ভবনটি জেলা প্রশসাকের নিয়ন্ত্রে তাই তৎক্ষাণিকভাবে জেলা প্রশাসককে বিষয়টি জানিয়ে ঝুঁকিপূর্ণ এই ভবনটি আগামীতে ব্যবহার না করার অনুরোধ জানানো হয়। আরও কোন বড় ধরনের দুর্ঘটনা ঘটার আগেই ভবনটি পরিত্যক্ত ঘোষণা করার দাবি জানিয়েছেন অনেকেই। অনুষ্ঠানে বিচারক হিসেবে আসা বিশ^বিদ্যালয় ও কলেজ শিক্ষক সমিতির সভাপতি ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহসভাপতি সহযোগী অধ্যাপক  নবীব হোসেন লাভলু ঘটনার সময় উপস্থিত ছিলেন তিনি ঘটনার ভয়াবহতা দেখে ভবনটি মারাত্মক ঝুঁকিপূর্ণ বলে পরিত্যক্ত ঘোষণার দাবি জানান।

এ বিষয়ে জানতে চাইলে মোহাম্মদ মোবাশে^র হাসান, বলেন ওই দুর্ঘটনার খবর পেয়ে তিনি গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে সরেজমিন দেখে তদন্ত প্রতিবেদন ও মতামত দেয়ার জন্য বলেছেন। আপাততঃ ওই ভবন ব্যবহার না করার জন্য জেলা কালচারাল অফিসারকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন।

 

সর্বশেষ

জনপ্রিয়