৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৮ মে, ২০২৪ - 18 May, 2024
amader protidin

আমদানি বন্ধের অযুহাতে হিলিতে বেড়েই চলেছে দেশি পেঁয়াজের দাম

আমাদের প্রতিদিন
1 week ago
34


হিলি (দিনাজপুর) প্রতিনিধি:

ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধের কারনে দিনাজপুরের হিলিতে এক সপ্তাহের ব্যবধানে কেজি প্রতি ২০ টাকা বেড়েছে দেশি পেঁয়াজের দাম। বর্তমানে দেশি পেঁয়াজ কেজি প্রতি ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। হঠাৎ করে দাম বৃদ্ধির কারনে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষগুলো।

আমদানি বন্ধের কারনে মোকামগুলোতে কৃষকরা সিন্ডিকেট করে দাম বৃদ্ধি করেছে বলে অভিযোগ খুচরা ব্যবসায়ীদের। দ্রুত ভারত থেকে পেঁয়াজ আমদানির দাবী সাধারণ ক্রেতাদের। শনিবার (০৪ মে) সকালে হিলির বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা মিজানুর রহমান বলেন, আমার একটি হোটেল আছে। সেই খাবার হোটেলে বিভিন্ন রান্না করতে প্রতিদিন তার হোটেলের জন্য ৫ কেজি পেঁয়াজের প্রয়োজন হয়। হঠাৎ করে পেঁয়াজের দাম বৃদ্ধির কারনে বিপাকে পড়তে হচ্ছে তাকে। কারন পর্যাপ্ত পেঁয়াজ দিয়ে রান্না করতে পারছেন না তারা। যদি পেঁয়াজের দাম কমতো তাহলে হোটেল মালিকদের অনেক সুবিধা হতো। সেই সাথে তিনি ভারত থেকে পেঁয়াজ আমদানির জন্য অনুরোধ জানান।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল মাহমুদ বলেন, প্রতিদিনই মোকামে পেঁয়াজের দাম বৃদ্ধি পাচ্ছে। কারন কৃষকরা এখন পেঁয়াজ সিন্ডিকেট করে বিক্রি করছেন। এখন প্রায় সব পেঁয়াজ শুকনো যার ফলে তারা বেশি দিনে স্টক করে রাখছে। এতে করে মোকামে বৃদ্ধি পেয়েছে দেশি পেঁয়াজের। যদি ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয় তাহলে দেশি পেঁয়াজের দাম অনেকটাই কমে যাবে। পেঁয়াজের দাম বেশি হওয়ার কারনে আগের থেকে ক্রেতা অনেকটাই কমে গেছে। যার ফলে বিক্রিও অনেক কম হচ্ছে।

 

 

সর্বশেষ

জনপ্রিয়