৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৯ মে, ২০২৪ - 19 May, 2024
amader protidin

১৫ হাজার খরচে লাখ টাকার কাঠকচু বিক্রির আশা কৃষক আজাদের

আমাদের প্রতিদিন
5 days ago
41


পীরগাছা (রংপুর) প্রতিনিধি:

মাত্র ১৫ হাজার টাকা খরচে লাখ টাকার কাঠকচু বিক্রির আশা করছেন পীরগাছার কৃষক আজাদ মিয়া। পীরগাছা উপজেলার সদর ইউনিয়নের অনন্তরাম উচাপাড়া রেলগেট এলাকার বাসিন্দা আজাদ মিয়া দীর্ঘদিন থেকে কৃষি কাজের সাথে জড়িত।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, প্রচন্ড রোদের মাঝে সারি সারি কচু খেতের ভিতরে কাজ করছেন আজাদ মিয়া। গাঁ ভিজে ঝরছে ফোঁটা ফেঁাটা পানি। এসময় তিনি জানান, মাত্র ১৮ শতাংশ জমিতে কাঠকচু চাষ করেছেন। জমি চাষ, বীজ রোপন, সার—পানিসহ তার খরচ হয়েছে মাত্র ১৫ হাজার টাকা। নিজে পরিশ্রম করে জমি পরিচর্যা করছেন। গত এক মাস আগে থেকেই কচুর লতা বিক্রি করে তিনি খরচ ১৫ হাজার টাকাসহ অতিরিক্তি ১০ হাজার টাকা তুলে ফেলেছেন। এখন কচুর গাছগুলো হাপিয়ে উঠছে। আর মাত্র ১০ থেকে ১৫ দিনের মধ্যে তিনি কচু বিক্রি করতে পারবেন। বাজারে প্রতিটি কাঠ কচু ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি করা যাবে। সব মিলিয়ে এ জমি থেকে তার লাখ টাকার কচু বিক্রি সম্ভাবনা রয়েছে। তিনি আরো বলেন, কাঠ কচুতে অধিক লাভ। তাই অনেকে করে। তবে পরিশ্রম না করলে ফল পাওয়া যায় না। তার মতে পুষ্টিগুণ সমৃদ্ধ এ কাঠ কচু সবজি হিসেবে বেশ লোভনীয় খাবার।

স্থানীয় বাসিন্দা আব্দুল আউয়াল, রিপন মিয়া বলেন, কাঠ কচুতে অনেক লাভ। কিন্তু কেউ করতে চায় না। কৃষি বিভাগ থেকেও তেমন পরামর্শ দেয়া হয় না। যদি কৃষি বিভাগ সাধারণ কৃষককে পরামর্শ দিতো তাহলে কচু থেকে বিপুল পরিমান অর্থ আমাদের কৃষকরা লাভ করতে পারতো।

এ বিষয়ে পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, পীরগাছা উপজেলায় প্রায় ২০০ হেক্টর জমিতে মুখী কচু, লতি কচু, ওল কচু, পানি কচ ও কাঠকচু চাষ করা হয়েছে। প্রতি বছরই কচু চাষ বাড়ছে। আমরা কৃষকদের কচু চাষে উদ্বুদ্ধ করছি, পরামর্শ দিচ্ছি। তবে ভালো মানের বীজ হলে ভালো ফলন ও অধিক লাভ করা সম্ভব।

 

সর্বশেষ

জনপ্রিয়