২ আষাঢ়, ১৪৩১ - ১৬ জুন, ২০২৪ - 16 June, 2024
amader protidin

কুড়িগ্রামে ১ টাকায় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে ফুল

আমাদের প্রতিদিন
3 weeks ago
67


কুড়িগ্রাম প্রতিনিধিঃ

দাপদাহের কথা চিন্তা করে কুড়িগ্রাম জেলার প্রত্যান্ত চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে ১ টাকার বিনিময়ে ১০ টি পরিবেশ বান্ধব পাখা উপহার দিচ্ছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ফাইট আনটিল লাইট (ফুল)। তীব্র গরমে স্কুলের শিক্ষার্থীদের পড়াশোনার ভোগান্তি দুর ও পাঠদানের  সুবিধার্থে এমন উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

রবিবার ১৯ মে দুপুরে কুড়িগ্রাম সদর উপজেলার আরাজী কদমতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এসব পাখা তুলে দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাঃ হাসিনা আক্তার বানু ও ফুলের নির্বাহী পরিচালক মোঃ আব্দুল কাদের।

ফুল শিক্ষা স্বাস্থ্য ও অসহায় বাবা মায়ের মুখে হাসি ফোটাতে প্রায় দুই যুগ ধরে কাজ করে আসছে।চরাঞ্চলের শতাধিক বিদ্যালয়ে ১ টাকায় খাতা কলম বিক্রি করে আসছে।এরই ধারাবাহিকতায় তীব্র তাপদহে শিক্ষার্থীর ভোগান্তি ও কষ্টের কথা চিন্তা করে চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ১ টাকার বিনিময় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রির উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

হাত পাখা পেয়ে শিক্ষার্থী মোছাঃ আকলিমা খাতুন বলেন, আমাদের স্কুলে বিদ্যুৎ সব সময় থাকেনা। গরমে ক্লাসের বই খাতা নিয়ে শরীরে বাতাস করতে হয়।এতে বই খাতা নষ্ট হয়ে যায়। আজ ফুল সংগঠনের পরিবেশ বান্ধব হাত পাখা পাইলাম।আমাদের আর কষ্ট হবে না।

আরেক শিক্ষার্থী মোঃ রাজু আহমেদ বলেন,গত কয়েকদিন ধরে প্রচুর গরম।কারেন্ট ঠিক মত থাকে না।খুব কষ্ট হয়।আজ ফুলের পরিবেশ বান্ধব পাখা পেয়ে খুব ভালো লাগলো।

আরাজী কদমতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছাঃ হাসিনা আক্তার বানু বলেন, এ অঞ্চলে পল্লী বিদ্যুৎ সব সময় থাকেনা। ফলে প্রচন্ড গরমে স্কুলের বাচ্চাদের কষ্ট হতো।হাতে যা পাইতো তা দিয়ে গরম নিবারনের চেষ্টা করতো।ফুল সংগঠন চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে ১ টাকায় ১০ টি পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে।আমি স্কুলের শিক্ষার্থীদের জন্য ২ টাকায় ২০ টি হাত পাখা কিনলাম। এখন বাচ্চাদের তেমন ভোগান্তিতে পড়তে হবে না।এমন উদোগ নেয়ার জন্য ফুলকে ধন্যবাদ জানাই। তাদের এ কাজ গুলো অব্যহত থাকুক।

ফাইট আনটিল লাইট (ফুল) এর নির্বাহী পরিচালক মোঃ আব্দুল কাদের বলেন, ফুল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মানুষের কল্যানে সব সময় কাজ করা চেষ্টা করছে।আমরা চরাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করে সপ্তাহ ব্যাপী পরিবেশ বান্ধব পাখা বিক্রির উদ্যোগ নিয়েছি।আগামীতেও এ ধারা অব্যহত থাকবে বলে জানান তিনি।

সর্বশেষ

জনপ্রিয়