১ আষাঢ়, ১৪৩১ - ১৫ জুন, ২০২৪ - 15 June, 2024
amader protidin

মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তামাক চাষ বন্ধ ও ধুমপান বিরোধী কর্মশালা অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
3 weeks ago
154


মোসাদ্দেকুর রহমান সাজু, ডোমার নীলফামারী:

নীলফামারীর ডোমার মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে workshop for awarness building to stop tobacco consumption & substance Abuse কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার ২০ই মে সকাল এগারোটায় মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে নীলফামারী জেলা সিভিল সার্জন অফিসের বাস্তবায়নে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

মডেল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রায়হান বারীর সভাপতিত্বে কর্মশালার শুরুতে তামাক চাষ বন্ধ এবং ধুমপানে ক্ষতিকর দিকগুলোর উপর বিষদ বর্ণনা তুলে ধরেন উপজেলা স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ ও উপজেলা স্যানিটারী ইন্সপেক্টর আল-আমিন রহমান।

লাইফস্টাইল, হেলথ এডুকেশন এন্ড প্রমোশন স্বাস্থ্য শিক্ষা ব্যুরো,স্বাস্থ্য অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রণালয়ের আয়োজনে অন্যান্নদের মাঝে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা, এমটি ইপিআই হাবিবুর রহমান সিদ্দিকসহ বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকগন, পৌরসভার কাউন্সিলর এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, তামাক নিয়ন্ত্রণ আইন সংসদ কর্তৃক গৃহীত নিন্মলিখিত আইনটি ১লা চৈত্র ১৪১১ মোতাবেক ১৫ই মার্চ ২০০৫ ইং তারিখে রাষ্ট্রপতির সম্মতি লাভ করিয়াছে। এবং এতদ্বারা এই আইনটি সর্বসাধারনের অবগতির জন্য প্রকাশ করা যাইতেছে। ২০০৫ সনের ১১নং আইনে ধুমপান ও তামাকজাত দ্রব্যের উৎপাদন, ব্যবহার, ক্রয়বিক্রয় ও বিঞ্জাপন নিয়ন্ত্রণের লক্ষ্যে বিধান প্রনয়ন কল্পে প্রণীত আইন। যেহেতু ধুমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৫৬ তম সম্মেলনে ধুমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহারে নিরুৎসাহিত করার জন্য frame work convention on tobacco control(fctc) নামীয় কনভেনশনে বাংলাদেশ ১৬ জুন ২০০৩ইং তারিখে স্বাক্ষর এবং ১০ মে ২০০৪ইং তারিখে অনুস্বাক্ষর করিয়াছে এবং উক্ত কনভেনশনের বিধানগুলী বাংলাদেশে কার্যকর করার লক্ষ্যে ধুমপান ও তামাকজাত দ্রব্যের উৎপাদন ব্যবহার ক্রয় বিক্রয় ও বিঞ্জাপন নিয়ন্ত্রণ করা সমীচীন ও প্রয়োজনীয়।

সর্বশেষ

জনপ্রিয়