১ আষাঢ়, ১৪৩১ - ১৫ জুন, ২০২৪ - 15 June, 2024
amader protidin

সিন্ডিকেট সভায় জোর আপত্তি অনুমোদন পায়নি পদোন্নতির সিদ্ধান্ত

আমাদের প্রতিদিন
1 week ago
85


বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি) এর নিষেধাজ্ঞা উপেক্ষা করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ৩১ কর্মকর্তার পদোন্নতি বোর্ডের সিদ্ধান্ত অনুমোদন দেয়নি সিন্ডিকেট সভা। গতকাল শুক্রবার বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার (৪র্থ গ্রেড) ও সমপর্যায়ের পদে পদোন্নতির বোর্ড সভা অনুষ্ঠিত হয়। এর একদিন পর গতকাল শনিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অনুমোদনের জন্য সিন্ডিকেট সভা ডেকেছিলেন।

সভায় কর্মকর্তাদের পদোন্নতি অনুমোদনের বিষয়টি সিন্ডিকেট সদস্যগণের জোর আপত্তির কারণে তা অনুমোদন দিতে পারেনি বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষ। এ বিষয়টি আলোচনার বাইরে রাখা হয় বলে জানা গেছে। সিন্ডিকেট সদস্য রংপুর বিভাগীয় কমিশনার সভার শুরুতেই উক্ত বিষয় সভায় উপাস্থাপন না করা এবং সিদ্ধান্ত গ্রহণ থেকে বিরত থাকার জন্য যুক্তি উপাস্থাপন করেন। তিনি সভায় বলেন, যেহেতু ইউজিসির এ বিষয়ে আপত্তি রয়েছে সে কারণে ইউজিসির অনুমোদন নিয়ে যথাযথ প্রক্রিয়ায় চতুর্থ গ্রেডের কর্মকর্তাদের পদোন্নতির বিষয়টি নিস্পত্তি করতে হবে। অপর সদস্যগণের মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আনোয়ার হোসেন একই বক্তব্য উপাস্থাপন করে ইউসিজির পরামর্শ ও বিধি বিধান মেনে উক্ত বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য বলেন। অন্যান্যসদস্যগণও একমত পোষণ করা তা সভায় অনুমোদন দেয়া হয়নি। বিষয়টি নিশ্চিত করেছেন সিন্ডিকেট সদস্য প্রফেসর ড.আর.এম হাফিজুর রহমান। তিনি আরও বলেন এটি অনুমোদন দেয়া হলে একটি অবৈধ্য প্রক্রিয়াকে অনুমোদন দেয়া হতো। এ বিষয়ে ইউজিসি পাঁচ দফায় পত্র দিয়ে বিশ^বেদ্যালয় কর্তৃপক্ষকে উক্ত প্রক্রিয়ায় পদোন্নতি বন্ধের জন্য জানিয়েছিল।  

ইউজিসির নিষেধাজ্ঞা উপেক্ষা করে নতুন কৌশলে অতিরিক্ত রেজিস্ট্রার ও সমমর্যাদার কিছু পদে পদোন্নতি দিতে গত শুক্রবার বাছাই বোর্ডের আয়োজন করা হয়েছে। গোপনীয়তার মধ্যে এই আয়োজন করে প্রার্থীদের মোবাইলে কল করে বোর্ডে উপস্থিত হওয়ার আমন্ত্রণ জানানো হয়েছিল। বাছাইবোর্ড উপস্থিত হতে ডাক পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন একাধিক প্রার্থী। এ বিষয়ে কোন নোটিশ বা পত্র মাধ্যমে জানানো হয়নি। এমনকি তাদের কোন ই—মেইল মাধ্যম ডাকা হয়নি। কঠোর গোপনীয়তা রাখার জন্য শুধুমাত্র প্রার্থীদের গোপনে মোবাইলে ডাকা হয়।

এ বিষয়ে গতকাল শনিবার ইউজিসির নিষেধাজ্ঞা মানছেন না ভিসি, কর্মকর্তাদের ৪র্থ গ্রেডে পদোন্নতি দিতে আবার বোর্ড  শিরোনামে আমাদের প্রতিদিন— এ খবর প্রকাশিত হয়। এর পর গতকাল শনিবার সিন্ডেকেট সভায় ওই পদোন্নতি বোর্ডের সিদ্ধান্ত অনুমোদন দেয়নি সিন্ডেকেট সভা।

জানা যায়,বিশ্ববিদ্যালয়সমূহে অতিরিক্ত রেজিস্ট্রার ও সমমর্যাদার চতুর্থ গ্রেড এর পদসমূহে কর্মকর্তাদের নিয়োগের ক্ষেত্রে ইউজিসির নির্দেশনা অনুযায়ী উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে দিতে হবে। এ বিষয়ে ২০২১ সালের ৩১ অক্টোবর সকল বিশ্ববিদ্যালয়ের জন্য জন্য একটি নির্দেশনা প্রদান করে ইউজিসি। যাতে বলা হয়েছে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, অর্থ ও হিসাব এবং লাইব্রেরি এই চার দপ্তরে ৪র্থ গ্রেডভুক্ত অতিরিক্ত রেজিস্ট্রার বা সমমানের পদ থাকবে। এই পদসমূহে ইউজিসি’র অনুমোদন সাপেক্ষে উন্মুক্ত বিজ্ঞপ্তির মাধ্যমে সরাসরি নিয়োগ দিতে হবে, পদোন্নতি/আপগ্রেডেশন/পর্যায়োন্নয়ন দেয়া যাবে না।

ইউজিসির এত আপত্তির পরেও তাদের নির্দেশনা অমান্য করে নতুনভাবে নানা কৌশলে কঠোর গোপনীয়তার মধ্যে গত শুক্রবার (৩১ মে) বিকেল ৩টায় ৪র্থ গ্রেডে পদোন্নতি দেয়ার জন্য বাছাইবোর্ডের আয়োজন হয়। একই সাথে এই নিয়োগ দ্রুত অনুমোদনের জন্য পরের দিন আজ  শনিবার (১ জুন) দুপুর ১২টায় সিন্ডিকেট সভা আহ্বান করা হয়। এর আগের উদ্যোগগুলো ভেস্তে যাওয়ায় এবার যাতে নিয়োগ কার্যক্রমের খবর ইউজিসি জানতে না পারে সেজন্য নজিরবিহীন এই গোপনীয়তা করছেন ভিসি। বাছাই বোর্ডের জন্য প্রার্থীদের কোন কার্ড ইস্যু করা হয়নি, দেওয়া হয়নি এসএমএস। সংস্থাপন শাখার অফিসিয়াল মোবাইল থেকে উপ—রেজিস্ট্রার শামীমা সুলতানা বুধবার বিকেল ৫টার পর থেকে ৩১ জন প্রার্থীকে মোবাইলে কল করে (৩১ মে) গত শুক্রবার বিকেল ৩টায় প্রশাসনিক ভবনে উপস্থিত হতে বলা হয়।

একটি সূত্র জানিয়েছে, একজন শিক্ষক নেতার স্ত্রী যিনি কম্পিউটার অপারেটন হিসেবে চাকুরিতে যোগদান করেছিলেন এবং চাকুরিতে জুনিয়র তাঁকে এবং জনসংযোগ দপ্তরে কর্মরত এক কর্মকর্তাসহ উপাচার্যের কয়েকজন ঘনিষ্ঠ কর্মকর্তাদের ৪র্থ গ্রেডে আপগ্রেডেশন দিতেই মূলত এই গোপন প্রক্রিয়ায় বোর্ড গঠন করেন উপাচার্য। এভাবে আপগ্রেডেশন দেয়া হলে অনেক সিনিয়র কর্মকর্তা বঞ্চিত হবেন এবং তারা চাকরির সিনিয়রিটি হারাবেন যা বিশ^বিদ্যালয় প্রশসনে বিশৃঙ্খলা সৃষ্টি করবে।

 

সর্বশেষ

জনপ্রিয়