১ আষাঢ়, ১৪৩১ - ১৫ জুন, ২০২৪ - 15 June, 2024
amader protidin

রংপুর সদর উপজেলার মমিনপুরে বউ শাশুড়ির মেলা অনুষ্ঠিত

আমাদের প্রতিদিন
1 week ago
55


নিজস্ব প্রতিবেদক:

রংপুর সদর উপজেলার মমিনপুরে বউ শাশুড়ির মেলা অনুষ্ঠিত হয়েছে। জননী প্রকল্পের আয়োজনে গত বুধবার উপজেলার মমিনপুর মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে অনুষ্ঠিত বউ শাশুড়ির মেলায় প্রধান অতিথি ছিলেন রংপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা।

পরিবার পরিকল্পনা কার্যালয় রংপুরের উপ—পরিচালক (পরিবার পরিকল্পনা) ডাঃ শেখ মোঃ সাইদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বউ শাশুড়ির মেলায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়. রংপুরের পরিচালক (পরিবার পরিকল্পনা) মোঃ এনামুল হক।

উক্ত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জননী প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী মোঃ ফরাজদুক ভূইয়া, সেভ দ্যা চিলড্রেন এর পক্ষ থেকে ম্যানেজার অপারেশন মোঃ গোলাম ফখরুদ্দিন ফাহিম।

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি রংপুর সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব মোঃ মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, জননী প্রকল্পের আয়োজিত প্রোগ্রাম বউ শাশুড়ির মেলাতে আসতে পেরে আমি উৎফুল্ল, তৃনমূল পর্য়ায়ে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জননী প্রকল্প কর্তৃক বাস্তবায়িত গর্ভবতী মায়েদের প্রসবকালিন, প্রসবপূর্ব এবং প্রসবপরবর্তী সেবা প্রদান অত্যন্ত চমৎকার। আমি সকল গর্ভবতী মায়েদেরকে সেবা কেন্দ্রে এসে সেবা নেয়ার জন্যে আহ্বান জানাই।

তিনি বলেন, মমিনপুর মডেল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র ২৪/৭ সবসময় সার্ভিস এর আওতায় আছে, তাই গর্ভবতী মায়েরা যদি রাত দুই ঘটিকায় ও সেবা কেন্দ্রে আসে তাদের সেবা প্রদান করা হবে। তাই গর্ভবতী মায়েদের তারা তাদের যে কোন শারীরিক সমস্যা দেখা দিলে সেবা কেন্দ্রে আসলে তাৎক্ষনিক সেবা পাবেন।

উল্লেখ্য, জননী প্রকল্প রংপুর বিভাগে মা ও নবজাতকের স্বাস্থ্য বিষয়ক একটি দীর্ঘ মেয়াদী কর্মপরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছেন। জননী প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে রংপুর বিভাগে মাতৃ মৃত্যু কমানো এবং বাল্য বিবাহ রোধ কল্পে সামগ্রীক প্রচারণা। জননী প্রকল্পটি—২০২৩ এর মার্চ মাস থেকে সরকারের প্রয়োজনীয় সকল সেক্টর কে যেমন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সাথে সমন্বয় এর মাধ্যমে কাজ শুরু করেন। এছাড়াও এই প্রকল্পের উদ্দেশ্য সফল করার জন্য স্থানীয় প্রশাসন আরেকটি গুরুত্বপূর্ণক্ষেত্র। যারা ইউনিয়ন ভিত্তিক হাসপাতাল গুলোকে সবল করতে অনেক সম্ভাবনার শক্তি রাখে। কার্যক্রম এলাকায় আরডিআরএস এর কমিউনিটি ভিত্তিক সংগঠন ফেডারেশনকে সাথে নিয়ে মা ও নবজাতকের স্বাস্থ্য সেবা উন্নয়নের পরিকল্পনাটিও একটা যৌক্তিক সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

সর্বশেষ

জনপ্রিয়