১ আষাঢ়, ১৪৩১ - ১৫ জুন, ২০২৪ - 15 June, 2024
amader protidin

প্লাস্টিকের বর্জ্য জমা দিলেই উপহারে মিলছে গাছ ও বই

আমাদের প্রতিদিন
1 week ago
61


কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামে জলবায়ু পরিবর্তনের প্রভাব ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ছুড়ে ফেলা বা ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলছে গাছ ও বই  উপহার। পরিবেশ দূষণরোধ ও পরিবেশের সৌন্দর্য রক্ষায় এ উদ্যোগ নিয়েছে  ‘ফাইট আনটিল লাইট ( ফুল) নামের একটি সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন।

শুক্রবার ৭ জুন সকাল হতে তিনদিন ব্যাপী প্লাস্টিকের বিনিময়ে শহরের কলেজ মোড় এলাকায় গাছের চারা বিতরণ করবে সংগঠনটি। জনসচেতনতা সৃষ্টির জন্য "পরিত্যাক্ত প্লাস্টিকের সামগ্রি জমা দিন গাছ ও বই উপহার নিন"নামের এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির নির্বাহী পরিচালক আব্দুল কাদের।

ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিয়ে উপহার পাওয়া নুর ইসলাম বলেন, প্লাস্টিকের বোতল যত্রতত্র পাওয়া যায়। এর বিনিময়ে যে বই ও গাছ উপহার পাব, তা কখনো ভাবিনি। অনেক ভালো লাগছে। এর মাধ্যমে আমরা সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশ তৈরিতে উৎসাহিত হচ্ছি।ভবিষ্যৎ আমাদের জন্য ভালো হবে।

সংগঠনটির নির্বাহী পরিচালক  আব্দুল কাদের বলেন, রাস্তাঘাটে প্লাস্টিকসহ বিভিন্ন ধরনের বর্জ্য ফেলা হয়। এতে পরিবেশের সৌন্দর্য হানি ঘটছে। এসব বর্জ্য পরিষ্কারের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টি হচ্ছে। প্লাস্টিক বর্জ্য জমা দিলেই সবার হাতে বই ও গাছ উপহার তুলে দেওয়া হচ্ছে। এই কর্মসূচি পালনের মাধ্যমে আমাদের পরিবেশবান্ধব মন-মানসিকতার সৃষ্টি হচ্ছে। জনসচেতনতা ও বসবাসযোগ্য সুন্দর পরিবেশ তৈরিতে সবাইকে উৎসাহিত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

 গণমাধ্যম ব্যাক্তিত্ব সফি খান বলেন,আমরা নিজে বাঁচবো প্রকৃতিকে বাঁঁচাবো পৃথিবীকে বাচাবো।পরিত্যক্ত প্লাস্টিক দিয়ে গাছ উপহার পাওয়া যেটি খুবই চমৎকার উদ্যাগ।এজন্য ফুল কে ধন্যবাদ জানাই। সেই প্রকৃতির ভারসাম্য রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

সর্বশেষ

জনপ্রিয়