৯ আষাঢ়, ১৪৩১ - ২৩ জুন, ২০২৪ - 23 June, 2024
amader protidin

বিরামপুরে ভুট্টার আশাতীত ফলনের সম্ভাবনা

আমাদের প্রতিদিন
1 year ago
1K


বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি:

বিরামপুর উপজেলায় কৃষি সম্প্রসারণ বিভাগের প্রণোদনা সহায়তার সার-বীজ ও সার্বিক পরামর্শে কৃষকরা উল্লেখযোগ্য পরিমাণ জমিতে ভুট্টার চাষ করেছেন। ভুট্টার বাড়ন্ত খেত দেখে চাষীরা আশান্বিত হয়ে ওঠেছেন এবং তারা আশাতীত ফলনের প্রত্যাশা করছেন।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাহিদুল ইসলাম ইলিয়াস জানান, ভুট্টার আবাদ ও ফলন বৃদ্ধির লক্ষ্যে এবার বিরামপুর উপজেলার ৪০০ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে কৃষি প্রণোদনার আওতায় বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে। এছাড়া ভুট্টার আবাদ লাভজনক হওয়ায় অন্যান্য চাষীরা নিজ উদ্যোগেও অনেক জমিতে ভুট্টার আবাদ করেছেন।

উপজেলার মুকুন্দপুর এলাকার কৃষক আশরাফ আলী জানান, বাজারে ভুট্টার অধিক দামের কারণে ভুট্টার চাষ অন্য ফসলের তুলনায় লাভজনক। তিনি নিজে দুই বিঘা জমিতে ভুট্টার চাষ করেছেন। এবার অনুকুল আবহাওয়া ও কৃষি বিভাগের মাঠ কর্মকর্তাদের নিবিড় পরামর্শে আবাদ বেশ ভালো হয়েছে। বাড়ন্ত খেত দেখে তিনি বিঘা প্রতি ৩৫ থেকে ৪০ মণ হারে ভুট্টা ফলনের প্রত্যাশা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফিরোজ আহমেদ জানান, এবার উপজেলার ১ হাজার ৬৫০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ হয়েছে। কৃষি বিভাগের মাঠ পর্যায়ে কর্মকর্তাগণ কৃষকদের নিবিড় পরামর্শ দিয়ে যাচ্ছেন। অনুকুল আবহাওয়া থাকলে এবার উপজেলায় ভুট্টার আশাতীত ফলন হতে পারে।

সর্বশেষ

জনপ্রিয়