১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ৩০ মে, ২০২৪ - 30 May, 2024
amader protidin

রংপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু হচ্ছে মঙ্গলবার

আমাদের প্রতিদিন
1 year ago
477


ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

রংপুরে শুরু হতে যাচ্ছে দুই দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। মঙ্গলবার (29 নভেম্বর) সকাল ১০টায় পাবলিক লাইব্রেরি মাঠে এ মেলার উদ্বোধন করবেন রংপুর জেলা প্রশাসক আসিব আহসান।

প্রযুক্তিবান্ধব নানা উদ্ভাবনের মাধ্যমে নাগরিক জীবনকে আরো সহজ, সমৃদ্ধ এবং স্মার্ট করে গড়ে তুলতে সারাদেশের উদ্ভাবকদের উদ্ভাবনী সক্ষমতা দেশের প্রয়োজনে কাজে লাগাতে দেশব্যাপী আয়োজন করা হচ্ছে ডিজিটাল উদ্ভাবনী মেলা-২০২২।

মেলা চত্বরে বিষয়ভিত্তিক ৪টি প্যাভিলিয়ন যথাক্রমে ১. উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপ ২. ডিজিটাল সেবা ৩. হাতের মুঠোয় সেবা ৪. শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান স্থাপন করা হবে। জেলাপ্রশাসন কর্তৃক আয়োজিত এ মেলায় সরকারি ও বেসরকারি দপ্তরসমূহের অংশগ্রহণে মেলা প্রাঙ্গণ হতে নাগরিকবান্ধব ডিজিটালসেবা প্রদানের ব্যবস্থা থাকবে, পাশাপাশি সেবা প্রদান প্রক্রিয়া অবহিতকরণ, উন্নয়ন এবং সেবা সম্পর্কে নাগরিকদের মতামত গ্রহণের ব্যবস্থা রাখা হবে। মেলায় সেবা প্রদানকারী এ অফিস/প্রতিষ্ঠানসমূহের ৫৩টি দপ্তর অংশগ্রহণ করবে।

এ ছাড়াও স্থানীয় উদ্ভাবকদের উদ্ভাবন ও স্টার্টআপ প্রদর্শন এবং জাতীয়ভাবে বাস্তবায়নযোগ্য উদ্ভাবনী বিষয়সমূহ মেলায় প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হবে। মেলায় উদ্ভাবনী অলিম্পিয়াডের অংশ হিসেবে উদ্ভাবনী আইডিয়া/প্রজেক্ট প্রদর্শনীর মাধ্যমে প্রতিযোগিতা আয়োজিত হবে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উন্মুক্ত এ ৩টি গ্রুপে উদ্ভাবনী ধারণা/আইডিয়া/ প্রকল্প প্রাপ্তি সাপেক্ষে প্রতিটি গ্রæপে ১ম, ২য় এবং ৩য় হিসেবে মোট ৯ জনকে পুরস্কৃত করা হবে।

মেলায় মোট স্টল সংখ্যা ৫৩টি। মেলায় অংশগ্রহণকারী স্টলসমূহের মধ্য হতে ৩টি শ্রেষ্ঠ স্টলকে পুরস্কৃত করা হবে। এ ছাড়াও কুইজ, অলিম্পিয়াডে বিজয়ী ৩ জনকে পুরস্কৃত করা হবে।

সর্বশেষ

জনপ্রিয়