১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ৩০ মে, ২০২৪ - 30 May, 2024
amader protidin

তিস্তায় জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও কৃষি ধ্বংসের প্রতিবাদে রংপুরে বাসদ’র বিক্ষোভ সমাবেশ

আমাদের প্রতিদিন
1 year ago
258


নিজস্ব প্রতিবেদক:

আন্তর্জাতিক নদী আইন অমান্য করে তিস্তার উজানে ভারত কর্তৃক জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে বাংলাদেশের কৃষি ও প্রাণ-প্রকৃতি ধ্বংসের চক্রান্তের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আজ রোববার সকাল ১১টায় নগরীর কাচারী বাজার এলাকায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এই সমাবেশ হয়।

বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা কমিটি এই কর্মসূচীর আয়োজন করে।

সমাবেশে বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা কমিটির আহবায়ক আনোয়ার হোসেন বাবলুর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, সদস্য সচিব আহসানুল আরেফিন তিতু, বাংলাদেশ শ্রমিক কর্মচারী ফেডারেশন রংপুর জেলার আহ্বায়ক সুরেশ বাসফোর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট রংপুর জেলার আহ্বায়ক সাজু রায় প্রমূখ।

বক্তারা বলেন, তিস্তার পানির ন্যায্য হিস্যার দাবিতে বাসদ (মার্কসবাদী) জনগণকে সাথে নিয়ে দীর্ঘদিন থেকে আন্দোলন করছে। কিন্তু সাম্রাজ্যবাদী ভারতের আগ্রাসী পানিনীতি এবং পানির ন্যায্য হিস্যা আদায়ের ক্ষেত্রে আওয়ামী সরকারের নতজানু নীতির কারণে বাংলাদেশের মানুষ নদীর পানির ন্যায্য হিস্যা পায়নি। উপরন্তু ভারত সরকার সাম্প্রতিক সময়ে তিস্তার উজানে জলপাইগুড়িতে জলবিদ্যুৎ কেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে তিস্তা নদী মরে যাবে, রংপুরসহ উত্তরাঞ্চলের সেচব্যবস্থা চরম হুমকির মুখে পড়বে। এছাড়া এই অঞ্চলের প্রাণ-প্রকৃতিও ধ্বংসের সম্মুখীন হবে। তাই অবিলম্বে ভারত সরকারের আগ্রাসী নীতি পরিহার করে আন্তর্জাতিক নদী আইন অনুসারে তিস্তার পানির ন্যায্য হিস্যা বাংলাদেশকে প্রদানের জোর দাবি জানানো হয়।  

 

সর্বশেষ

জনপ্রিয়