৩১ জ্যৈষ্ঠ, ১৪৩১ - ১৫ জুন, ২০২৪ - 15 June, 2024
amader protidin

গঙ্গাচড়ায় কালবৈশাখী ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি

আমাদের প্রতিদিন
1 year ago
286


গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ

কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে রংপুরের গঙ্গাচড়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গত সোমবার রাতে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টিতে অনেক গ্রাম লণ্ডভণ্ড হয়ে গেছে। গাছপালা ভেঙে পড়েছে, ফসলের ক্ষতি হয়েছে। এ ছাড়া বিদ্যুতের খুঁটি ভেঙে এবং গাছের ডাল পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে পুরো উপজেলায়  বিদ্যুৎসংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।  সেমি পাকা, কাঁচা বাড়ির টিনের চালগুলো উড়ে গেছে। এলাকাবাসীর মতে, সোমবার  রাত ১০টায় শুরু হয়ে ঘণ্টাব্যাপী এ কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি এ উপজেলায় তাণ্ডব চালায়।

মঙ্গলবার সরেজমিন উপজেলার কোলকোন্দ, লক্ষীটারী, গজঘন্টা, মর্ণেয়া ইউনিয়নসহ বিভিন্ন ইউনিয়নে গিয়ে দেখা যায়, গ্রামে শত শত গাছপালা ভেঙে রাস্তায় পড়ে আছে। শত শত হেক্টর জমির ধানক্ষেত, ভুট্টাক্ষেত, পাটক্ষেত, আম, কাঁঠাল, লিচু, সুপারিসহ বিভিন্ন মৌসুমি ফল ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।

গঙ্গাচড়া পল্লীবিদ্যুতের ডিজিএম আব্দুল জলিল জানান, কালবৈশাখীঝড়ে  ১০-১২টি বিদ্যুতের খুঁটি মাটিতে পড়ে গেছে। এছাড়া  তারে গাছপালা ভেঙে পড়ার কারণে বিভিন্ন এলাকায় ১০ থেকে ১২ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ ছিল না।

গঙ্গাচড়া উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার  একেএম ফরিদুল ইসলাম জানান, ঝড় ও শিলাবৃষ্টিতে ভুট্টা, বোরো ধান, আম, লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে। কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে মাঠে কাজ করছে।

সর্বশেষ

জনপ্রিয়