৯ আষাঢ়, ১৪৩১ - ২৩ জুন, ২০২৪ - 23 June, 2024
amader protidin

বুকার জিতলেন বুলগেরিয়ার লেখক ও অনুবাদক

আমাদের প্রতিদিন
1 year ago
140


আন্তর্জাতিক ডেস্ক:

লেখক জর্জি গোসপোদিনভ (ডানে) ও অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল। ছবি : দ্য বুকার প্রাইজের ওয়েবসাইট

বুলগেরিয়ার লেখক জর্জি গোসপোদিনভ ও অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল মঙ্গলবার (২৩ মে) ‘টাইম শেল্টার’ উপন্যাসের জন্য আন্তর্জাতিক বুকার পুরস্কার লাভ করেছেন। বুলগেরিয়ান ভাষায় এই প্রথম কোনো উপন্যাস বুকার জিতলো।

মর্যাদাপূর্ণ পুরষ্কারটি সারা বিশ্বের কথাসাহিত্যের কাজকে স্বীকৃতি দেয়। বইটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে।পুরস্কারের ৫০ হাজার পাউন্ড (৬২ হাজার মার্কিন ডলার) লেখক ও অনুবাদক সমানভাবে পাবেন।

আলঝেইমার অসুখের পরীক্ষামূলক চিকিৎসা প্রদান করে এমন একটি ক্লিনিককে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে। রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে ক্ষুদ্রতম বিবরণে পুননির্মাণ করার প্রক্রিয়া নিয়ে উপন্যাসটি আবর্তিত হয়েছে।

ঔপন্যাসিক এবং কবি জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। আন্তর্জাতিকভাবে সবচেয়ে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক তিনি। তার লেখা এ পর্যন্ত ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

অ্যাঞ্জেলা রোডেল যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা। তবে তিনি বুলগেরিয়াতে থাকেন এবং কাজ করেন। তার অনুবাদিত কবিতা ও গদ্য বিভিন্ন সাহিত্য পত্রিকা ও সংকলনজুড়ে প্রকাশিত হয়েছে। বুলগেরিয়ার সংস্কৃতিতে অবদানের জন্য তাকে ২০১৪ সালে দেশটির নাগরিকত্ব দেওয়া হয়েছে।

সর্বশেষ

জনপ্রিয়